হল-বিশ্ববিদ্যালয় খুলবে কখন, যা জানালেন শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
আজ জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ফটো

শিক্ষার্থীদের করোনার টিকা দেওয়ার পরে বিশ্ববিদ্যালয়ের সরাসরি শিক্ষা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় অগ্রাধিকার ভিত্তিতে বিশ্ববিদ্যালয়কে দ্রুত করোনার টিকার আওতায় নিয়ে আসা হবে। এই কর্মসূচি শুরু হবে আবাসিক শিক্ষার্থীদের দিয়ে।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের আবাসিক শিক্ষার্থীদের টিকা দিয়ে হল খুলে দেওয়া হবে। এরপর সরাসরি ক্লাস শুরু হবে।’

মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের ক্ষতিপূরণে বিশ্ববিদ্যালয় নিজস্ব সক্ষমতা ও বাস্তবতার আলোকে পুনরুদ্ধার পরিকল্পনা প্রস্তুত করবে। সেগুলো বাস্তবায়নে কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে। এ জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে গাইডলাইন বিশ্ববিদ্যালয়ে পাঠানো হবে বলে তিনি জানান।

ডা. দীপু মনি বলেন, সব বিশ্ববিদ্যালয়ে এখন অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে। অনলাইনে পরীক্ষা নেওয়া হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

এসময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলামের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, ২০০৯ সাল থেকে ১৬টি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। যেসব জেলায় কোনো বিশ্ববিদ্যালয় নেই সেখানে ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।


মন্তব্য