০২ জুন ২০২১, ০৮:২৯

১ জুলাই থেকে আর চলবে না অবৈধ মোবাইল ফোন

দেশে অবৈধভাবে আমদানি করা মোবাইল ফোন বিক্রির সুযোগ বন্ধ হচ্ছে  © ফাইল ফটো

আগামী ১ জুলাই থেকে দেশে চালু হচ্ছে অবৈধ মোবাইল ফোন বন্ধের প্রযুক্তি। এ ব্যবস্থার নাম হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর)। এর মাধ্যমে অবৈধভাবে আমদানি করা মোবাইল ফোন আর চালু করা যাবে না। তবে গ্রাহকের হাতে থাকা অবৈধ মোবাইল ফোনের বিষয়ে সময় দেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, ‘আমরা ১ জুলাই থেকে এনইআইআর ব্যবস্থা চালুর প্রস্তুতি নিয়ে এগোচ্ছি। অবৈধ মুঠোফোন ব্যবহার করে সন্ত্রাসী কার্যকলাপ প্রতিরোধ এবং রাজস্ব ফাঁকি রোধে  এ ব্যবস্থা চালু হচ্ছে। ব্যবস্থাটি এমনভাবে চালু করা হবে যাতে গ্রাহকের ওপর চাপ না পড়ে।’

বিটিআরসির চেয়ারম্যান জানান, বিদেশ থেকে কিনে বা উপহার হিসেবে কিংবা উপহার দিতে মানুষ মুঠোফোন আনতে পারবে। তবে বেশি আনলে সরকারকে কর দিতে হবে।

জানা গেছে, মোবাইফ ফোন বৈধ না অবৈধ, তা যাচাই করতে এনইআইআর ব্যবস্থা চালু ও পরিচালনার জন্য গত বছরের ফেব্রুয়ারিতে দরপত্র আহ্বান করে বিটিআরসি। পরে সিনেসিস আইটি নামের প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে গত নভেম্বরে। এনইআইআর ব্যবস্থায় বৈধভাবে আমদানি ও উৎপাদিত মোবাইল ফোনের তথ্যভান্ডারের সঙ্গে নেটওয়ার্কে চালু ফোনের আইএমইআই নম্বর মিলিয়ে দেখা হবে।

অবৈধ, চুরির ও নকল মোবাইফ ফোন এ দেশের নেটওয়ার্কে চালু করা যাবে না। সংশ্লিষ্ট সূত্র জানায়, অবৈধভাবে আমদানি করা হয় দেশের ২৫ থেকে ৩০ শতাংশ স্মার্টফোন। এ জন্য এক হাজার ২০০ কোটি টাকা পর্যন্ত রাজস্ব হারায় সরকার।

বৈশ্বিক সংগঠন জিএসএমএ এক প্রতিবেদনে জানায়, বাংলাদেশে ৪১ শতাংশ মোবাইল ফোন ব্যবহারকারীর আছে স্মার্টফোন। অবশ্য এটি ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালের চেয়েও কম। স্মার্টফোনে উচ্চ হারে করের কারণে বাংলাদেশ পিছিয়ে রয়েছে।