চলতি মাসে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল  © ফাইল ফটো

করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে সরকারের সর্বশেষ ঘোষণা অনুযায়ী বিশ্ববিদ্যালয় ছাড়া সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল আগামী ২৩ মে। আর বিশ্ববিদ্যালয় খোলার কথা ২৪ মে। তবে করোনাভাইরাসের কারণে চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। এ অবস্থায় চলতি মাসে শিক্ষাপ্রতিষ্ঠান আর খুলছে না বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এছাড়া কিছুদিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও তা সবার জন্য খুলবে না বলে জানা গেছে। শুধু এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ক্লাস শুরু হবে। সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে তাদের ক্লাস করানো হবে। এরপর পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল আজ শনিবার (১৫ মে) গণমাধ্যমকে বলেন, ‘চলমান বিধিনিষেধ এক সপ্তাহ বাড়ানোর চিন্তাভাবনা চলছে। সেজন্য ২৩ মে স্কুল–কলেজ ও ২৪ মে বিশ্ববিদ্যালয় আর খোলা সম্ভব হবে না।

লকডাউন বাড়ছে কিনা, সিদ্ধান্ত কাল

জানা গেছে, সরকার করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পরামর্শ মোতাবেক ২৩ মে স্কুল–কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পাশাপাশি ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় লকডাউন বৃদ্ধির চিন্তাভাবনা করা হচ্ছে।

এর পাশাপাশি স্কুল–কলেজ খোলার সময়ও পিছিয়ে যাচ্ছে। ২৩ ও ২৪ মে শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে চলতি মাসে আর তা সম্ভব হবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ