বিধিনিষেধ বাড়ছে ২৩ মে পর্যন্ত

পুলিশের চেকপোস্ট
পুলিশের চেকপোস্ট  © ফাইল ফটো

দেশে করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনের (বিধিনিষেধ) মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়বে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। চলমান লকডাউনের (বিধিনিষেধ) মেয়াদ ১৬ মে শেষ হওয়ার কথা ছিল।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়ে প্রতিমন্ত্রী জানান, আগামী ১৬ মে মেয়াদ বাড়ানোর প্রজ্ঞাপন জারি করা হবে।

ইন্ডিয়ান ভেরিয়েন্টের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পার্শ্ববর্তী দেশের অবস্থাটা আমাদের মাথায় রাখতে হচ্ছে। আমরা আমাদেরটা কমিয়েছি বিধিনিষেধের মধ্য দিয়ে। কিন্তু ঈদ উপলক্ষে মাস্ক না পরা, কিছু সংখ্যক লোকের বাড়িতে যাওয়া- এই বিষয়গুলো আমাদের ভাবাচ্ছে। এটাও একটা সায়েন্স, হয়তো ঈদে পর সংক্রমণ আবার বেড়ে যাবে।

আরো পড়ুন আবারও বাড়তে পারে লকডাউন: তথ্যমন্ত্রী

শতভাগ মাস্ক পড়ানোর পরিকল্পনা রয়েছে জানিয়ে তিনি বলেন, জেলা শহর, সিটি কর্পোরেশন, পৌরসভাসহ যেসব স্থানে জনসমাগম বেশি হয়, বিভিন্ন জায়গা থেকে মানুষ আসে- এই কানেকটিভিটির জায়গাগুলোতে আমাদের শতভাগ মাস্ক পরানোর চিন্তা-ভাবনা রয়েছে। যারা মাস্ক পরছেন তারা সেভ থাকবেন, কিন্তু যারা মাস্ক পরছেন না তারা ঝুঁকির মধ্যে রয়েছেন। তাই ঈদের পর সংক্রমণ ২০/২২ তারিখের দিকে আবার বেড়ে যেতে পারে। ওই সময়ের অবস্থাটা নিয়ে আমরা শঙ্কিত।

প্রতিমন্ত্রী বলেন, আমরা চিন্তা-ভাবনা করছি ঈদের পর আরও অন্তত এক সপ্তাহ এই বিধিনিষেধ চলমান রাখা। ১৬ তারিখের মধ্যে হয়তো প্রজ্ঞাপন দিয়ে আমরা জানাতে পারব।

কোভিড-১৯ সংক্রমণ রোধে গত ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে আটদিনের কঠোর লকডাউন শুরু হয়। পরে তিন দফা লকডাউনের মেয়াদ বাড়ানো হয়। সেই মেয়াদ শেষ হবে আগামী ১৬ মে (রোববার) মধ্যরাতে।


সর্বশেষ সংবাদ