বাংলাদেশের উন্নয়নের সবচেয়ে বড় মাধ্যম কৃষি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ছবি

কৃষিকে দেশের উন্নয়নের সবচেয়ে বড় মাধ্যম বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বাংলাদেশ কৃষিপ্রধান দেশ। কৃষিভিত্তিক অর্থনীতি দেশকে এগিয়ে নিয়ে যাবে। কৃষি অর্থনীতির সঙ্গে শিল্পের দিকেও সরকার বিশেষ নজর দিয়েছে। সোমবার বাংলাদেশ কৃষক লীগের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধারণকৃত ভাষণে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে প্রথম সরকার গঠনের থেকেই আওয়ামী লীগ সরকার কৃষি গবেষণায় গুরুত্ব দেয়। আজ গবেষণার ফলে আরও নতুন নতুন ধরনের ফসল উৎপাদনসহ তরিতরকারি, ফলমূল ও দানাদার খাদ্যশষ্য থেকে শুরু করে সব ধরনের পণ্য উৎপাদনে ব্যাপকহারে গবেষণা হচ্ছে। উন্নতমানের বীজ সরবরাহ করা হচ্ছে। ফলে কৃষক কম কষ্টে অধিক পরিমাণ খাদ্য উৎপাদন করতে পারছেন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কৃষক লীগ নেতাকর্মীদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজকের এই দিনে আমার দুঃখ একটাই- করোনাভাইরাসের কারণে আমি নিজে সশরীরে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত থাকতে পাড়লাম না। সকলের সঙ্গে দেখাও হলো না। প্রতি বছর আমরা কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করি। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের অন্ন, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা এবং স্বাস্থ্য সেবাসহ সব ধরনের মৌলিক অধিকার পূরণের জন্য জাতির পিতা অনেক সংগ্রামের পথ বেয়ে বাংলাদেশকে স্বাধীন করেছিলেন। কৃষক লীগের এই প্রতিষ্ঠাবার্ষিকীতে দেশের সকল কৃষক-কৃষাণীকেও শুভেচ্ছা জানাই। কারণ, তারা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে ও মাথার ঘাম পায়ে ফেলে খাদ্য উৎপাদন করেন। সেই খাদ্য খেয়েই আমরা বেঁচে থাকি।

করোনার শুরুতে কৃষকদের ধান কেটে দিয়ে সহযোগিতা করার জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, করোনাভাইরাসের সময় ধানকাটা নিয়ে সমস্যা হলে তিনি (শেখ হাসিনা) দলের নেতাকর্মী বিশেষ করে ছাত্রলীগকে আহ্বান করেছিলেন। পরে ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগ থেকে শুরু করে আওয়ামী লীগের সকলে মাঠে নেমে পড়েন। কৃষকের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে ধান কেটে ঘরে তুলে দেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ