৪ দশকে চড়েননি কোনো রাষ্ট্রপতি, ৫৪ কোটিতে কেনা হচ্ছে রেলের প্রেসিডেন্সিয়াল কোচ

৪ দশকে চড়েননি কোনো রাষ্ট্রপতি, ৫৪ কোটিতে কেনা হচ্ছে রেলের প্রেসিডেন্সিয়াল কোচ
  © ফাইল ফটো

বিগত ৪০ বছরে দেশের কোনো রাষ্ট্রপতি রেলওয়ের ভিভিআইপি প্রেসিডেন্সিয়াল স্যালুন কোচে চড়েননি। তবুও নতুন করে ৫৪ কোটি টাকা ব্যয়ে চারটি কোচ কেনার প্রস্তাব দিয়েছে রেলপথ মন্ত্রণালয়। পরিকল্পনা কমিশন মন্ত্রণালয়ের কাছে এর যৌক্তিকতা জানতে চেয়েছে।

বুলেটপ্রুফ এই প্রেসিডেন্সিয়াল স্যালুন কোচগুলোতে বিশ্রামাগার, সভা কক্ষ, খাবার ঘর, ছোট একটি পাঠাগার ও অত্যাধুনিক বাথরুম থাকে। রাষ্ট্রপতির জন্য সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা সংবলিত কোচ কিনতে চাইছে রেলপথ মন্ত্রণালয়।

এমন চারটি কোচ কেনার রেলপথ মন্ত্রণালয়ের প্রস্তাব নিয়ে গত মাসে বৈঠক হয়। মোট ৫৪ কোটি টাকায় অর্থাৎ প্রতিটি ১৩ কোটি ৪৮ লাখ টাকায় কেনার পরিকল্পনা করা হয়েছে। বৈঠকে পরিকল্পনা কমিশনের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, কতদিন আগে দেশের কোনো একজন রাষ্ট্রপতি স্যালুন কোচ ব্যবহার করেছেন। এ প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেনি মন্ত্রণালয়।

পরিকল্পনা কমিশনের অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশিদ সংবাদমাধ্যমকে বলেন, সর্বশেষ কোন রাষ্ট্রপতি রেলের প্রেসিডেন্সিয়াল স্যালুন কোচ ব্যবহার করেছেন তা জানাতে পারেনি রেলপথ মন্ত্রণালয়।

পুরনো প্রেসিডেন্সিয়াল স্যালুন কোচটি ১৯৮১ সালের পর থেকে অকেজো অবস্থায় সৈয়দ রেলওয়ে ওয়ার্কশপে পড়ে রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। ১৯৪৭ সালে দেশভাগের সময় ব্রিটিশ সরকার এটি পূর্ব পাকিস্তান সরকারকে উপহার হিসেবে দেয়।

বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক ধীরেন্দ্র নাথ মজুমদার সংবাদমাধ্যমকে বলেন, প্রেসিডেন্টের জন্য স্যালুন কোচ কেনা হচ্ছে। প্রেসিডেন্ট যদি চান তাহলে রেলওয়ে এগুলোর দেখভালের দায়িত্ব পালন করবে। রাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত স্পেশাল সিকিউরিটি ফোর্সের মতামত নিয়ে এগুলো কেনা হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ