ঘরে ঘরে করোনার প্রাথমিক চিকিৎসায় ভ্রাম্যমাণ দল গঠনের আহ্বান

ঘরে ঘরে করোনার প্রাথমিক চিকিৎসায় ভ্রাম্যমাণ দল গঠনের আহ্বান
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী  © ফাইল ফটো

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ভ্রাম্যমাণ মেডিকেল দল গঠনের আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

ডা. জাফরুল্লাহ বলেন, এই দলের কাজ হবে ঘরে ঘরে গিয়ে করোনার রোগীদের প্রাথমিক সেবা দেওয়া। এজন্য সরকারের কাছে বরাদ্দ চেয়েছেন তিনি।

রোববার ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সংকট’ বিষয়ে এক নাগরিক সংবাদ সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এই আহ্বান জানান। ভার্চুয়াল এই সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া।

মহামারি করোনা মোকাবিলায় হিংসা-বিদ্বেষ ত্যাগ করে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘শুধু আইসিইউর সংখ্যা বৃদ্ধি করলে চলবে না। ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাঁরা যেন প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারেন। পাশাপাশি পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করতে হবে এবং রোগীদের সুবিধার্থে অক্সিজেনের ওপর ভ্যাটের পরিমাণ কমিয়ে আনতে হবে।’

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে করোনার প্রাথমিক চিকিৎসা ঘরে ঘরে পৌঁছে দেওয়ার আশা ব্যক্ত করে এই চিকিৎসক বলেন, শুধু টাকা-পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবকেরও প্রয়োজন।

সংবাদ সম্মেলনে বাঁশখালীর কয়লা বিদ্যুৎকেন্দ্রে শ্রমিক নিহতের ঘটনাকে বিনাবিচারে হত্যার শামিল উল্লেখ করে ডা. জাফরুল্লাহ চৌধুরী সর্বস্তরের জনগণকে অন্যায়-অবিচারের প্রতিবাদে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

নিহতদের তালিকা প্রকাশ ও অপরাধীদের বিচারের দাবি করেন গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকী। এ ছাড়া লকডাউনে প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর খাদ্যের নিশ্চয়তার আহ্বান জানান তিনি। কারখানার শ্রমিকদের বেতন নিশ্চিত করা, মোদিবিরোধী আন্দোলনে গ্রেপ্তারকৃদের মুক্তি ও শিক্ষার্থীদের বেতন মওকুফের দাবি জানান জোনায়েদ সাকী। 

আজকের সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নুর, রাষ্ট্রচিন্তার অ্যাডভোকেট হাসনাত কাইউম প্রমুখ।


মন্তব্য

সর্বশেষ সংবাদ