লকডাউন: ১২ ও ১৩ এপ্রিলের জন্য যে সিদ্ধান্ত আসছে

১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার
১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার  © ফাইল ফটো

করোনাভাইরাসের সংক্রমণ রোধে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় এক সপ্তাহের বিধিনিষেধ দিয়েছিল সরকার। এর মেয়াদ শেষ হচ্ছে আজ রোববার (১১ এপ্রিল) রাত ১২টায়। এরপর আরও এক সপ্তাহের কঠোর লকডাউন দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। ১৪ এপ্রিল থেকে তা কার্যকর হওয়ার কথা রয়েছে।

এখন মাঝের দুদিন ১২ ও ১৩ এপ্রিল কী হবে, তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। অনেকে জানতে চাচ্ছেন, এ দুদিন গাড়ি চলবে কিনা। কিংবা স্বভাবিক কাজ করতে পারবেন কিনা তা নিয়েও প্রশ্ন অনেকের। এ বিষয়ে এখনো স্পষ্ট করে কিছু জানানো হয়নি সরকারের পক্ষ থেকে। তবে আগের মতোই বিধি-নিষেধ থাকবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। 

এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানিয়েছে, লকডাউন নিয়ে আজ রোববার (১১ এপ্রিল) বেলা ৩টার দিকে ভার্চুয়াল সভা হবে। সেখানে প্রধানমন্ত্রীর কার্যালয় ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কর্মকর্তা ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা যুক্ত থাকবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, যেভাবে বিধি-নিষেধ চলছে, ১২ ও ১৩ এপ্রিলও সেভাবেই বিধিনিষেধ থাকতে পারে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এ প্রসঙ্গে বলেন, গাড়ি চলাচল করার জন্য ১২ ও ১৩ এপ্রিল কী করা হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। সরকার যা বলবে, সে অনুযায়ী সব হবে বলে জানান তিনি।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে বলেছেন, ১২ ও ১৩ এপ্রিল কী হবে, সে বিষয়ে আলোচনা চলছে। আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত রোববারের মধ্যে জানানো হবে। সংক্রমণ যাতে না বাড়ে, সে চেষ্টা চলছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ঘোষিত ‘সর্বাত্মক লকডাউন’ এর বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, সর্বাত্মক লকডাউন বলতে যা বলা হয়েছে, সেটা হলো জরুরি সেবা ছাড়া কিছু চলবে না। এখন কিছু কিছু বিষয়ে নমনীয়তা দেখানো হচ্ছে। সেটি তখন আর থাকবে না বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ