পাঁচদিনের সফরে ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান

জেনারেল মনোজ মুকুন্দ নরভানে
জেনারেল মনোজ মুকুন্দ নরভানে   © সংগৃহীত

বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের আমন্ত্রণে ভারত সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভানে ঢাকায় আসছেন।

আজ বৃহস্পতিবার পাঁচদিনের সফরে তিনি ঢাকায় আসতেছেন বলে ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভানে বৃহস্পতিবার (৮ এপ্রিল) পাঁচদিনের সফরে ঢাকায় পৌঁছাবেন। সেনাপ্রধানের সঙ্গে তার স্ত্রী শ্রীমতী বীণা নরভানে এবং দুই সদস্যের একটি প্রতিনিধি দল থাকবেন।

ভারতীয় হাইকমিশন জানায়, ভারতীয় সেনাপ্রধান বাংলাদেশের সেনা, নৌ ও ভারপ্রাপ্ত বিমানবাহিনী প্রধান এবং বাংলাদেশ সেনাবাহিনীর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তিনি বিভিন্ন সামরিক ঘাঁটিও পরিদর্শন করবেন।

সফরে ভারতীয় সেনাপ্রধান ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানাবেন।

বিবৃতিতে হাইকমিশন জানায়, ভারতীয় সেনাপ্রধান জাতিসংঘের শান্তির সমর্থনে অপারেশন সম্পর্কিত সেমিনারে তার অভিজ্ঞতা বিনিময় করবেন। তিনি যৌথ সামরিক অনুশীলন- শান্তির অগ্রসেনার সমাপনী অনুশীলন, হার্ডওয়্যার প্রদর্শনী এবং সমাপনী অনুষ্ঠানেও উপস্থিত থাকবেন।

ভারতীয় সেনাপ্রধানের এই সফর দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে হাইকমিশন।


সর্বশেষ সংবাদ