শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে: ঢাকা বোর্ড চেয়ারম্যান

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ  © ফাইল ফটো

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ বলেছেন, দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে শিগগিরই স্কুল খুলে দেওয়া হবে। চলতি বছর এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে, তবে সিলেবাস কমানো হচ্ছে। এ পরীক্ষার প্রশ্নপত্র করা হবে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে। রোববার (৭ জানুয়ারি) গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এসময় অটোপাসের চিন্তা না করে পড়ায় মনোযোগী হতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে অধ্যাপক নেহাল আহমেদ বলেন, করোনার কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাসের সুযোগ দেওয়া হয়েছে। তবে আগামীতে অটোপাসের সুযোগ থাকছে না বলেও তিনি জানান। 

তিনি আরও জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে শুরুতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস হবে। শিক্ষার্থী সংখ্যার আলোকে প্রতি কক্ষে ধারণ ক্ষমতার চেয়ে কম সংখ্যক ছাত্র-ছাত্রী বসিয়ে ক্লাস করানো হবে। এতে স্বাস্থ্যবিধি মানা সম্ভব হবে বলে মনে করেন তিনি।

এদিকে এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের জন্য সিলেবাস আরও সংক্ষিপ্ত করে পুনরায় প্রকাশ করা হয়েছে। সিলেবাসের বিস্তারিত ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি সব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।


সর্বশেষ সংবাদ