ফেল নেই, চিন্তায় শুধু জিপিএ

আগের বছরগুলোয় পরীক্ষার ফলাফল ঘোষণার পর সবাই এভাবেই উল্লাস করতো
আগের বছরগুলোয় পরীক্ষার ফলাফল ঘোষণার পর সবাই এভাবেই উল্লাস করতো  © ফাইল ফটো

বাংলাদেশের পাবলিক পরীক্ষার ফলাফল দেখার সময় একটা গতানুগতিক ধারা রয়েছে। ফলাফল প্রকাশের আগে সবাই থাকে দুশ্চিন্তায়। কেউবা পাস-ফেল নিয়ে চিন্তিত, কেউবা আবার জিপিএ-৫ পাবে কিনা তা নিয়ে থাকে শঙ্কায়। তবে এবার এ দেশের ইতিহাসে ব্যতিক্রম এক ফলাফল দেখতে যাচ্ছে সবাই, যা আগে কখনো ঘটেনি। এ পরিস্থিতি তৈরি করে দিয়েছে করোনাভাইরাস।

করোনা মহামারির কারণে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করে অটোপাস দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। পরীক্ষা ছাড়া সেই ফলাফলই আজ ঘোষণা করা হবে। এবার তাই কারোর ফেল করার চিন্তা নেই। জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল গড় করে এইচএসসির ফল ঘোষণা করা হবে। কারা জিপিএ-৫ পাবে সেটাই ইতোমধ্যে অধিকাংশই ধারণা করে নিয়েছেন। তবে অধিকাংশ পরীক্ষার্থীর নজর থাকবে এই জিপিএর দিকেই। এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষা তাদের। সেই অপেক্ষাও শেষ হচ্ছে কিছুক্ষণ পর।

পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ শনিবার (৩০ জানুয়ারি)। সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ ফলাফল ঘোষণা করবেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা এসময় উপস্থিত থাকবেন।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের শুক্রবার (২৯ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে জানান, ‘আগামীকাল ৩০ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২০ এর ফলাফল ঘোষণা করা হবে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে এ ফলাফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত থাকবেন।’

অবশ্য এবার আর শিক্ষার্থীদের আগের মতো উল্লাসও করা হবে না। কারণ সেই করোনাভাইরাস। করোনা সংক্রমণ থেকে মুক্ত থাকতে সবাইকে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে নিষেধ করে দেওয়া হয়েছে কঠোরভাবে। এর পরিবর্তে মোবাইল ফোনের এসএমএস কিংবা ওয়েবসাইটের মাধ্যমে ফল দেখতে হবে শিক্ষার্থীদের। বেলা ১১টার পর সবাই তাদের ফল জানতে পারবে। সবমিলিয়ে এবার ব্যতিক্রম এক ঘটনার স্বাক্ষী হতে যাচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা।

এদিকে গত বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের শেষ মুহুর্তে এসে ফলপ্রার্থীদের জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড থেকে চারটি অতীব জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট সবাইকে সরকারি স্বাস্থ্যবিধি মেনে ফলাফল সংগ্রহ করতে বলা হয়েছে। নির্দেশনাগুলো হলো-

১. এবার ফলাফল অনলাইনে প্রকাশিত হবে। পরীক্ষা কেন্দ্রে অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে কোনাে ফলাফল প্রেরণ করা হবে না। কাজেই কোনাে অবস্থাতেই ফলাফল প্রকাশের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হওয়া যাবে না।

২. যারা মোবাইল ফোনের ক্ষুদেবার্তার মাধ্যমে ফলাফল পেতে ইচ্ছুক তাদেরকে ফলাফল প্রকাশের আগেই প্রি-রেজিস্ট্রেশন করতে হবে: HSC< >Board name (First 3 letter) <> Roll<>2020 টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। ফলাফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকৃত পরীক্ষার্থীদের মােবাইল নম্বরে তাদের ফলাফল পৌঁছে যাবে।

৩. টেলিটক ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফলাফল দেখা যাবে।

৪. সংশ্লিষ্ট শিক্ষাবাের্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।


সর্বশেষ সংবাদ