আজ বসছে দুই মন্ত্রণালয়, আলোচনায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ইস্যু

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন  © ফাইল ফটো

দেশের করোনাকালীন শিক্ষা কার্যক্রম চলমান রাখতে বৈঠকে বসছেন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্তা ব্যক্তিরা। আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকালে ভার্চুয়াল মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। গত সোমবার (১৮ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহাকরী সচিব মোহাম্মদ আলমগীর হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত হতে যাওয়া এই বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত থাকবেন। এছাড়া দুই মন্ত্রণালয়ের সচিব, কারিগরি শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা অধিদপ্তর এবং সব বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত থাকবেন।

এদিকে এ বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা হতে পারে বলে শিক্ষা সংশ্লিষ্টরা ধারণা করছেন। সরকারের শীর্ষ পর্যায় থেকে ইতোমধ্যে ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান সীমিত পরিসরে খোলার ইঙ্গিত দেওয়া হয়েছে। এরমধ্যে এই গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত আসবে বলেও প্রত্যাশা সংশ্লিষ্টদের।

করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর কয়েক ধাপে বাড়ানোর পর ছুটি থাকবে ৩০ জানুয়ারি পর্যন্ত। এরমধ্যে গত বছরের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা বাতিল করা হয়েছে।

এছাড়া এইচএসসিতে অটোপাস দেওয়ার জন্য চলতি সপ্তাহে জাতীয় সংসদ অধিবেশনে আইনের সংশোধনের জন্য বিল উত্থাপন করেছেন শিক্ষামন্ত্রী। এটিপাস হলে ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীর ফলাফল ঘোষণা করা হবে।


সর্বশেষ সংবাদ