সরকারি চাকরিতে ফিরতে পারে ১০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা

চাকরিতে কোটা পুনর্বহালের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে
চাকরিতে কোটা পুনর্বহালের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন চলছে  © ফাইল ফটো

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিল হয়েছে প্রায় দুই বছর আগে। তবে এখন নতুন করে কোটা পদ্ধতি নিয়ে কথা বলেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে আহবান জানিয়েছেন তিনি।

এ বিষয়ে একটি বেসরকারি নিউজভিত্তিক টেলিভিশন চ্যানেলকে মন্ত্রী জানিয়েছেন, ১০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রাখার সুপারিশ করে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠাবেন তিনি। এর আগে কোটা পদ্ধতি পুনর্বহালের জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়ে বিষয়টি আলোচনায় এনেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। 

মন্ত্রী ওই টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘ত্রিশ শতাংশের বদলে দশ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রাখার সুপারিশ করে চলতি মাসেই মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেওয়া হবে। ১০ শতাংশ কোটা রাখলে কারো জন্যই অবিচার করা হবে না।’

সরকারি চাকরিতে কোটা ৩০ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনার দাবিতে ২০১৮ সালে সারাদেশে আন্দোলন গড়ে তোলে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। পরে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি থেকে কোটা পদ্ধতি বাতিল করে দেওয়া হয়। এরমধ্য দিয়ে কোটা পদ্ধতির অবসান হয়।

তবে কোটা পদ্ধতি পুনর্বহালের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে কয়েকটি সংগঠন। দাবি আদায় না হলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন তারা।


সর্বশেষ সংবাদ