ওয়াজ-মাহফিলে জোরে মাইক না বাজানোর সুপারিশ

প্রতীকী
প্রতীকী

ওয়াজ-মাহফিলসহ বিভিন্ন ধর্মীয় সভায় জোরে মাইক না বাজানোর সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার সংসদ ভবনে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে ধর্ম মন্ত্রণালয়কে এ সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

কমিটির কার্যপত্র থেকে জানা যায়, গত ফেব্রুয়ারি মাসে সংসদীয় কমিটির বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকে দেশের বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত ওয়াজ মাহফিলে মাইকে লাউড স্পিকার ব্যবহারে যে জনদুর্ভোগ সৃষ্টি হয় তা লাঘবে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

ওই সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে মন্ত্রণালয় বুধবার জানায় বিভাগীয় কমিশনারদের সঙ্গে কথা বলে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বৈঠকে এ বিষয়ে আলোচনা উঠলে কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী আপত্তি তোলেন। তিনি বলেন, শুধু ওয়াজের কথা বললে মানুষের মধ্যে বিরূপ ধারণা তৈরি হবে। অন্যান্য ধর্মের অনুষ্ঠান, সামাজিক অনুষ্ঠানেও জোরে মাইক ব্যবহার করা হয়। তাতেও মানুষের দুর্ভোগ হয়।

নজিবুল বশর বলেন, শুধুমাত্র ওয়াজ মাহফিলে মাইক নিয়ে এ ধরনের সুপারিশে আমি আপত্তি জানিয়েছি। পরে কমিটির বৈঠকে করোনা মহামারীর সময়ে লাউড স্পিকার ব্যবহার নিয়ে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে সমন্বয় করার সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বলা হয়, “বৈঠকে দেশের বিভিন্ন স্থানে করোনাকালীন সময়ে অনুষ্ঠিত বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের সভা সমিতিতে মাইকে লাউড স্পিকার ব্যবহারে যে জনদুর্ভোগ সৃষ্টি হয় তা লাঘবে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে সমন্বয় করার সুপারিশ করা হয়।”


সর্বশেষ সংবাদ