০৩ জানুয়ারি ২০২১, ১৭:১০

বঙ্গবন্ধু বাংলাদেশের মানচিত্র ও স্বাধীনতার প্রতীক: মন্ত্রী

মো. শাহাব উদ্দিন  © সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল একজন ব্যক্তি নন, তিনি একটি পতাকা, একটি মানচিত্র ও স্বাধীনতার প্রতীক।

আজ রবিবার দুপুরে মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত ‘বাংলাদেশ বিনির্মাণে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মো. শাহাব উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব কোন বিশেষ দল বা গোষ্ঠীর সম্পদ নন। বঙ্গবন্ধু মানে স্বাধীন দেশ, স্বাধীনতার যুদ্ধ, ১৬ ডিসেম্বরের চূড়ান্ত বিজয়। আপাদমস্তক অসাম্প্রদায়িক বঙ্গবন্ধু ছিলেন বাঙালির দীর্ঘকাল লালিত স্বপ্নের সবচেয়ে নির্ভরযোগ্য সারথি।

তিনি বলেন, বঙ্গবন্ধু তাঁর কর্ম, ত্যাগ, রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শিতা, সাহসিকতা, সততা সর্বোপরি বাংলাদেশ ও বাঙালির প্রতি অতল ভালবাসায় নেতা থেকে বাঙালির পরম আত্মীয়ে পরিণত হয়েছেন। বঙ্গবন্ধু জাতীয় জীবনে আমাদের গৌরবের, আমাদের অহংকারের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার কেন্দ্রীয় নির্যাস।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম।