স্কুলে স্কুলে চলছে বই বিতরণ

শিক্ষার্থীদের হাতে নতুন বই
শিক্ষার্থীদের হাতে নতুন বই  © টিডিসি ফটো

চলমান করোনা পরিস্থিতির কারণে এ বছর বই উৎসব না হলেও শুক্রবার (১ জানুয়ারি) থেকে শুরু হয়েছে বই বিতরণ কার্যক্রম। এবার শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনা করে নিজ নিজ স্কুলে নতুন বছরের বই বিতরণ চলছে। এর আগে বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) গণভবন থেকে ভার্চুয়ালি বই বিতরণ উৎসব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, এ বছর প্রায় ৩৫ কোটি নতুন বই ছাপিয়েছে সরকার। আজ থেকে সারা দেশে পর্যায়ক্রমে ১২ দিনে শিক্ষার্থীদের হাতে বিতরণ করা হবে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যপুস্তক।

বই বিতরণের জন‌্য স্কুলগুলোতে শ্রেণিভিত্তিক বুথ করা হয়েছে। একজন শিক্ষক একটি বুথের দায়িত্বে থেকে শিক্ষার্থীরা বুথ থেকে বই সংগ্রহ করেছে। অনেক উপজেলায় বইয়ের পাশাপাশি শিক্ষার্থীদের মাস্ক ও হ্যান্ড স‌্যানিটাইজার দেওয়া হয়েছে।

নেত্রকোণায় স্কুলগুলোতে সকাল থেকে শুরু হয়েছে বিনামূল্যে সরকারি বই বিতরণ উৎসব। শুক্রবার ১২ দিনব্যাপী বই বিতরণ উপলক্ষে নেত্রকোণা সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে স্বাস্থ্যবিধি মেনে বই উৎসব শুরু হয়। সকাল সোয়া ১০টার দিকে জেলা প্রশাসক কাজি মো: আব্দুর রহমান এক শিক্ষার্থীর হাত স্যানিটাইজ করার পর বই তুলে দিয়ে এই বই উৎসবের উদ্বোধন করেন।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল গফুর জানান, জেলায় মাধ্যমিক পর্যায়ে  ১ লাখ ৫৯ হাজার ২২৯ জন সাধারণ, ৪২ হাজার ৫০১জন এবতেদায়ী, ২৭ হাজার ৫৮৭জন দাখিল ও ৫ হাজার ৮০০ জন কারিগরি শিক্ষার্থী মিলিয়ে মোট ২ লাখ ৩৫ হাজার ১২৭ জন শিক্ষার্থী রয়েছে।এই শিক্ষার্থীদের মধ্যে  মোট ৩০ লাখ ৫০ হাজার ৭০০ বই বিতরণ করা হবে। এর মধ্যে ১২ লাখ ২০ হাজার ২২৮টি বই এসেছে। বাকি বই ঢাকা থেকে দ্রুত এসে পৌছবে।

এদিকে লক্ষ্মীপুরে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা প্রাথমিকের ২ লাখ ৩৩ হাজার শিক্ষার্থী। আজ সকালে সদর উপজেলার উত্তর মজুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই পেয়ে আনন্দে মেতে ওঠে শিশু শিক্ষার্থীরা। বিদ্যালয় প্রাঙ্গণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে শিশুদেরকে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে এ বই বিতরণ করা হয়। এ সময় বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে শিক্ষার্থীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, লক্ষ্মীপুর সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় এবার প্রাথমিকের শিক্ষার্থীদের ১০ লাখ ১৯ হাজার ৪০০টি নতুন বই দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ২ লাখ ৩৩ হাজার শিক্ষার্থী এ বই পাবে।

এছাড়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই ১ জানুয়ারি বিতরণ শুরু হয়েছে। স্কুল থেকেই শিক্ষার্থীদের বই নিতে হবে। এক দিনেই প্রাথমিক বিদ্যালয়গুলোর বই বিতরণ করা যাবে বলে ধারণা মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। তবে, যেসব প্রতিষ্ঠানে ৬০০ জনের বেশি শিক্ষার্থী আছে সেসব স্কুলে বই বিতরণে দুই-তিন দিন সময় লাগতে পারে।


সর্বশেষ সংবাদ