০৯ ডিসেম্বর ২০২০, ১৩:২৯

নেত্রকোনা হানাদার মুক্ত দিবস আজ

  © ফাইল ফটো

আজ ৯ ডিসেম্বর। ঐতিহাসিক নেত্রকোনা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিন সকালে শত্রুমুক্ত হয় নেত্রকোনা। হাজারও মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাকামী মানুষের ‘জয় বাংলা’ স্লোগানে প্রকম্পিত হয় নেত্রকোনা মহকুমা শহর, উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা।

দিবসটি পালন উপলক্ষ্যে আজ নেত্রকোনায় জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও জেলা প্রশাসনের উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে থাকবে শহীদ স্মূতিফলকে পুস্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মুক্তিযুদ্ধকালীন নয় মাসই নেত্রকোনা শহর ছিল পাক বাহিনীর ঘাঁটি। দালাল-রাজাকারদের সহযোগিতায় শক্ত অবস্থান গড়ে তুলেছিল পাক হানাদাররা। ৮ ডিসেম্বর রাত থেকেই মিত্রবাহিনীর ক্যাপটেন চৌহানের নির্দেশনায় কোম্পানির আবু সিদ্দিক আহমেদ ও আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা পাকবাহিনীকে টার্গেট করে শহরের কৃষিফার্ম এলাকায় এ্যাম্বুস পাতেন।

তাদের অবস্থান টের পেয়ে ৯ ডিসেম্বর সকালে ময়মনসিংহের পথ ধরে পালাতে শুরু করে পাকবাহিনী। ঠিক এমন সময় গর্জে ওঠে মুক্তিসেনাদের রাইফেল। পাকসেনারাও পাল্টা গুলি চালায়। শুরু হয় সম্মুখ যুদ্ধ।

আবু খাঁ, আব্দুস সাত্তার ও আব্দুর রশিদ নামে তিন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন সে যুদ্ধে। মুক্তিযোদ্ধাদের শেষ প্রতিরোধের মুখে পাক সেনারা এক পর্যায়ে ছত্রভঙ্গ হয়ে ময়মনসিংহের দিকে পালিয়ে যায়। আর এভাবেই শত্রুমুক্ত হয় নেত্রকোনা।