চাকরিতে কোটা পুনর্বহালসহ ৭ দাবি মুক্তিযোদ্ধা সন্তান সংসদের

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের মানববন্ধন কর্মসূচি
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের মানববন্ধন কর্মসূচি  © ফাইল ফটো

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ। আজ বুধবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবি জানানো হয়।

এতে সংগঠনের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়ার সভাপতিত্বে ও মহাসচিব মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন কেন্দ্রীয় নেতা মো. মাসুদ, আবিদ হাসান, মাসুম বিল্লাহ, রজত কান্তি, বিউটি আক্তার ও সুকান্ত ভট্টাচার্য প্রমুখ।

এতে সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া বলেন, ‘চাকরির ক্ষেত্রে সব পদে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করতে হবে। দেশের মানুষ চাইলো কোটা সংস্কার, কিন্তু বাতিল হলো কেন? কোটা সংস্কারে আমাদের কোনও আপত্তি নেই। মুক্তিযুদ্ধের চেতনা রক্ষার্থে সব পদে মুক্তিযোদ্ধা কোটা থাকতে হবে।’

তিনি আরও বলেন, ‘সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করে তাদের মর্যাদা নির্ধারণ করতে হবে। মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে মৃত ও অসুস্থ মুক্তিযোদ্ধার পরিবারের একজন প্রতিনিধিকে ভোটার করতে হবে। ১৯৭২-এর সংজ্ঞা অনুযায়ী মুক্তিযোদ্ধার তালিকা থেকে ভুয়াদের বাদ দিতে হবে।’

এতে সাত দফা দাবি হলো— মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় সরকারি চাকরির সব পদে কোটা পদ্ধতি পুনর্বহাল করতে হবে। সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করে মর্যাদা নির্ধারণ করতে হবে। মুজিব কোটের পবিত্রতা রক্ষায় সিনেমা ও নাটকে মুজিবকোট পরা বন্ধে আইন পাস করতে হবে। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিত্যক্ত সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে হবে। সব জায়গায় মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দিতে হবে।

এছাড়া মুক্তিযোদ্ধার সন্তান মেজর সিনহা ও এএসপি আনিসুল করুম শিপনসহ পরিকল্পিত সব খুনের বিচার করতে হবে।


সর্বশেষ সংবাদ