যে কারণে হিজাব ও টাখনুর উপর কাপড় পরার নির্দেশনা

জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক
জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক  © সংগৃহীত

অফিস চলাকালীন মুসলিম নারীদেরকে হিজাব এবং পুরুষদেরকে টাখনুর ওপর কাপড় পরিধানের নিদের্শনা দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জনস্বাস্থ্য ইনস্টিটিউট। আর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা ও সমালোচনা তৈরি হয়। এরই প্রেক্ষিতে জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালককে শোকজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। পরে ওই নির্দেশনা প্রত্যাহার করে দুঃখ প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মুহাম্মদ আবদুর রহিম।

ওই নির্দেশনার বিষয়ে গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে ডা. আবদুর রহীম বলেছেন, আমি এ নির্দেশনাটি সবার জন্য দিইনি। শুধু মুসলিম নারী-পুরুষের জন্য দিয়েছিলাম।

তার কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, গত কয়েকদিন ধরে ধর্ষণের ঘটনা বিভিন্ন প্রচারমাধ্যমে দেখে আমি খুবই বিস্মিত। আমরা জানি, ধর্ষণে কবীরা গুনাহ হয়। আমি চিন্তা করলাম, আমাদের জন্য কত সহজ যে আমরা এরকম আরও অনেক কবীরা গুনাহ এভয়েড করতে পারি। টাকনুর নিচে পুরুষ কাপড় পড়বে, আর মহিলারা টাকনুর নিচে কাপড় পড়বে।

ডা. আবদুর রহীম বলেন, ধর্ম একটা ব্যক্তিগত বিষয়, এটা চাপিয়ে দেয়া নয়। এটা তার জ্ঞানগর্ভে একটু নাড়া দেয়া। মুসলমানরা জানেন, টাকনুর নিচে কাপড় পড়লে কী হয়। এটা তো আমি ফেসবুকে দেই নাই, এটা আমি দিয়েছি, আমার ইন্সটিটিউটে আমার স্টাফরা যাতে কবীরা গুনাহ থেকে বাঁচে।

তিনি আরও বলেন, আমাকে ডিজি স্যার বলেছেন, তুমি এ রকম চিঠি দিয়েছো তা বাতিল করো তখনই আমি তাৎক্ষণিক বাতিল করে দিয়েছি। আমি এজন্য গোটা জাতির কাছে দুঃখিত ও আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। ভবিষ্যতে এরকম ভুল আর হবে না, এই প্রতিজ্ঞাও করেছি। আর শোকজ নোটিশের জবাব তিনি মন্ত্রণালয়কে ভেবে চিন্তে দেবেন বলে জানিয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ