ধর্মীয় প্রজ্ঞাপন, জনস্বাস্থ্য ইনস্টিটিউট পরিচালককে শোকজ

জনস্বাস্থ ইনস্টিটিউট
জনস্বাস্থ ইনস্টিটিউট  © ফাইল ফটো

অফিস চলাকালীন মুসলিম নারীদেরকে হিজাব এবং পুরুষদেরকে টাখনুর ওপর কাপড় পরার নির্দেশ দিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করায় জনস্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক ডা. মুহাম্মদ আব্দুর রহিমকে শোকজ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার উপসচিব শারমিন আক্তার জাহান (পার ২) স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেওয়া হয়। স্বাস্থ্যসচিব আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন। নোটিশে জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালককে এই বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। 

নোটিশে বলা হয়, আপনি জনস্বাস্থ্য ইন্সটিটিউটের পরিচালক একটি পত্রে অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর উপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মানিয়া চলার জন্য নির্দেশ প্রদান করা হল- মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন।

বিজ্ঞপ্তিটি আপনি কোন বিধিবলে এবং কোন কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারি করা হয়েছে তার স্পষ্টকরণ ও ব্যাখ্যা আগামী ৩ কর্মদিবসের মধ্যে পাঠানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

এর আগে গতকাল বুধবার এক বিজ্ঞপ্তিতে তিনি লিখেছেন, অত্র ইনস্টিটিউটের সকল কর্মকর্তা কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অফিস চলাকালীন সময়ে মোবাইল সাইলেন্ট/বন্ধ রাখা এবং মুসলিম ধর্মাবলম্বীদের জন্য পুরুষ টাকনুর ওপরে এবং মহিলা হিজাবসহ টাকনুর নিচে কাপড় পরিধান করা আবশ্যক এবং পর্দা মেনে চলার জন্য নির্দেশ প্রদান করা হলো।

এই বিজ্ঞপ্তির একটি কপি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। অনেকেই এর পক্ষে-বিপক্ষে মতামত দিচ্ছেন। কেউ বলেছেন, এটি তার এখতিয়ার বহির্ভুত, আবার কেউ তাকে সমর্থন করে বলেছেন, ভালোই তো।

প্রতিষ্ঠান পরিচালক হিসেবে এ বিজ্ঞপ্তি দিতে পারেন কিনা অথবা এটা কোনও সরকারি নির্দেশ কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি আমার অফিসের জন্য নির্দেশ দিয়েছি। আমাদের দেশ মুসলিম কান্ট্রি, আমি আমাদের দেশে আমার অফিসে এভাবে সজ্জিত হয় আমার কাছে ভালো লাগবে।’


সর্বশেষ সংবাদ