অটো পাসের পরিবর্তে যে ছয় দফা প্রস্তাব রবের

আসম আবদুর রব
আসম আবদুর রব  © ফাইল ফটো

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আসম আবদুর রব বলেছেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। করোনাভাইরাসের দোহাই দিয়ে কোনো বিকল্প উদ্ভাবন না করেই সরকার অবিবেচকের মত ‘অটো পাস’-এর সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দেওয়ার একটা প্রয়াস মাত্র।

মঙ্গলবার ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আসম আবদুর রব এ কথা বলে অটোপাসের বদলে ছয় দফা উত্থাপন করেছেন। তিনি বলেন, আমরা আশা করছি দেশ ও জাতির স্বার্থে সরকার অবিলম্বে উপরোক্ত ছয় দফা বাস্তবায়ন করে জাতি এবং জাতির শিক্ষাব্যবস্থাকে ধ্বংসের হাত থেকে রক্ষা করার উদ্যোগ গ্রহণ করবে।

রবের অটো পাসের পরিবর্তে ছয় দফা প্রস্তাবনা হলো-

১. মাধ্যমিক বিদ্যালয়গুলোতে (ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি) সিলেবাস সংক্ষিপ্ত করে এবং প্রশ্নপত্রের পূর্ণমান অর্ধেক (৫০%) করে একটা পরীক্ষার ব্যবস্থার করা।

২. বিদ্যালয়ের ক্যাপাসিটি অনুযায়ী পরীক্ষার্থীদের কয়েকটি ভাগে ভাগ করে ভিন্ন ভিন্ন দিনে নিরাপদ দূরত্বে আসনের ব্যবস্থা করে পরীক্ষা নেওয়া যেতে পারে।

৩. প্রতিটা বিষয়ে কয়েকটি প্রশ্নপত্রের সেট তৈরি করে তার ভিত্তিতে ভিন্ন ভিন্ন দিন পরীক্ষা গ্রহণ করা যেতে পারে।

৪. তেমনিভাবে সিলেবাস এবং প্রশ্নপত্রের মান সংক্ষিপ্ত করে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষাগুলোতেও পরীক্ষার্থীদের কয়েকটি ভাগে ভাগ করে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রের সেটের মাধ্যমে পরীক্ষার ব্যবস্থা করা যেতে পারে। সেক্ষেত্রে প্রয়োজনে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো যেতে পারে।

৫. উপরোক্ত পরীক্ষাগুলোর সঙ্গে যুক্ত ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষক-শিক্ষিকা এবং সব পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ ও পরিচালনা করা যেতে পারে।

৬. উপরোক্ত প্রস্তাবনার ভিত্তিতে পরীক্ষা গ্রহণ বাস্তবায়ন বিষয়ে শিক্ষক, শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট অংশীজন নিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি ‘টেকনিক্যাল কমিটি’ গঠন করে পরামর্শ গ্রহণ করা।


সর্বশেষ সংবাদ