মহানবীকে (সা.) অবমাননা, বিক্ষোভে উত্তাল বায়তুল মোকাররম (ভিডিও)

ইসলামী আন্দোলনের বিক্ষোভ
বায়তুল মোকাররম মসজিদের সামনে ইসলামী আন্দোলনের বিক্ষোভ  © টিডিসি ফটো

ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে বিক্ষোভ কর্মসূচি শুরু করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ’র নেতাকর্মীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ মঙ্গলবার (২৭ অক্টোবর) সকাল থেকে এই কর্মসূচী শুরু করেন তারা। দলটির নেতাকর্মীদের স্লোগানে উত্তাল হয়ে উঠেছে বায়তুল মোকাররম।

নেতাকর্মীরা জানিয়েছেন, বায়তুল মোকাররম থেকে তারা বিক্ষোভ মিছিল বের করবেন। সেখান থেকে তারা ঢাকায় অবস্থিত ফ্রান্সের দূতাবাসের দিকে যাবেন। দূতাবাস ঘেরাওয়ের জন্য তারা বিক্ষোভ মিছিলটি বের করবেন বলে জানানো হয়েছে। কর্মসূচিতে দলটির কয়েকশ’ নেতাকর্মী অংশ নিয়েছেন।

ফ্রান্সে সম্প্রতি ক্লাসরুমে মহানবী (সা.) এর কার্টুন দেখানোর ঘটনায় একজন শিক্ষককে হত্যার ঘটনা ঘটে। পরে ইসলাম ধর্ম নিয়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বিতর্কিত মন্তব্য ও ইসলামবিরোধী পদক্ষেপ নেন। এর প্রতিবাদে জর্ডান, কুয়েত, কাতারসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি মুসলিম দেশে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে।

অনেক দেশের সুপার শপ থেকে ফরাসী পণ্য সরিয়ে ফেলা হয়েছে। বাংলাদেশেও সেই ক্ষোভ ছড়িয়ে পড়েছে। গত রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। পরে ইসলামী আন্দোলন বাংলাদেশ ফরাসী দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করে। দলের আমীর সৈয়দ রেজাউল করিম বলেছেন, এসব মন্তব্যের জন্য ম্যাক্রোকে নি:শর্ত ক্ষমা চাইতে হবে। এছাড়া বাংলাদেশ সরকারকে ফ্রান্সের নিন্দা করার দাবি জানিয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ