একা একাই প্রতিমা তৈরি করে আলোচনায় নবম শ্রেণির ছাত্র

নিজের তৈরি প্রতিমার সামনে বসে পূজা করছেন নির্মাণ দত্ত
নিজের তৈরি প্রতিমার সামনে বসে পূজা করছেন নির্মাণ দত্ত  © সংগৃহীত

নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় কোনো প্রশিক্ষণ ও ওস্তাদের সাহায্য ছাড়াই প্রতিমা তৈরি করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন এক কিশোর। পাল বংশের সন্তান না হয়েও শিশু বয়স থেকে সে প্রতিমা তৈরি করছে বলে জানা গেছে। যা দেখে অবাক হয়েছেন স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন।

ওই শিক্ষার্থীর নাম নির্মাণ দত্ত। তিনি পৌর শহরের শিবগঞ্জ এলাকার বাসিন্দা গোপাল দত্ত ও নমিতা দত্তের ছোট ছেলে। সে দুর্গাপুর মহারাজ কুমুদ চন্দ্র মেমোরিয়াল (এমকেসি) পাইলট সরকারি উচ্চবিদ্যালয়ে নবম শ্রেণিতে পড়ে।

জানা যায়, দুর্গাপুর পৌর সদরে শিবগঞ্জ এলাকার গোপাল দত্ত ও নমিদা দত্ত এই দম্পতির ছোট ছেলে নির্মাণ দত্ত। গত চার বছর ধরে নিজেই প্রতিমা তৈরি ও পূজা করেন। ছোটবেলা থেকে নির্মাণ দত্তের ছবি আঁকাআঁকির কাজে প্রবল ঝোঁক ছিল। বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে পড়া অবস্থায় তার মনে সাধ জাগে প্রতিমা তৈরির। কোনো ওস্তাদ ও প্রশিক্ষণ ছাড়া মাটি দিয়ে প্রতিমা তৈরির চেষ্টা চালায়। ২০১৬ সালে প্রথম নিজেদের বাড়ির আঙিনায় মাটি দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করে ফেলেন। তার এ প্রতিভা দেখে অবাক হন মা-বাবাসহ এলাকাবাসী। এভাবে প্রতিবছর বাড়ির আঙিনায় পূজামণ্ডপ তৈরি ও দুর্গা পূজা করে এই কিশোর।

গত এক মাসের প্রচেষ্টায় নির্মাণ দত্ত তৈরি করল দুর্গা, কার্তিক, গণেশ, মহিষাসুর, লক্ষ্মী, সরস্বতীর প্রতিমাসহ ওই দেবতাদের বাহন। এরপর রংতুলির কাজটিও সে নিজের হাতে করে। কোনো ডাইস বা ফর্মা ছাড়াই নিজ হাতে প্রতিমাগুলোর মুখমণ্ডল তৈরি করেছে, যা অভাবনীয় সুন্দর কারুকার্যমণ্ডিত।

নির্মাণ দত্ত জানায়, ‘আমি নিজ হাতে দেবী দুর্গা মাকে বানাব, এটা আমার ইচ্ছা ছিল। সৃষ্টিকর্তার ইচ্ছা ও সবার আশীর্বাদে আমি সেটা করতে পেরেছি। পুরোহিত ছাড়া নিজেই আমি দুর্গা মায়ের পূজা-আরাধনা করছি। মায়ের কাছে তো সবাই সমান। কোনো জাতভেদ নেই। আর এটাও ঠিক না যে শুধু ব্রাহ্মণ পুরোহিতই পূজা করতে পারবেন।’

দুর্গাপুর উপজেলার পূজা উদ্‌যাপন কমিটির সাধারণ সম্পাদক নির্মলেন্দু সরকার বাবুল বলেন, প্রতিভাবান নির্মাণ দত্ত কয়েক বছর আগে থেকেই নিজের বাড়িতে প্রতিমা তৈরি কাজ করে ব্যাপক সাড়া ফেলেছে। শুধু তাই না সে প্রতিবছর কমরেড মণি সিংহ মেলায় মণি সিংহের প্রতিকৃতি চিত্রাঙ্কন করে প্রথম হয়। ময়মনসিংহ বিভাগে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অর্জন করেছে। বলতে গেলে শিশু বয়স থেকে অসম্ভব মেধা ও প্রতিভা সম্পন্ন শিল্পমনা নবম শ্রেণির এই কিশোর ছাত্রটি।


সর্বশেষ সংবাদ