জুমার খুতবায় স্বাস্থ্যবিধি প্রচারের আহ্বান

  © সংগৃহীত

মহামারি করোনাভাইরাস সংক্রমণের সেকেন্ড ওয়েভ পরিস্থিতিতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মসজিদের মাইক ও জুমার খুতবায় স্বাস্থ্যবিধি ব্যাপকভাবে প্রচার করার আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বুধবার এই সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে সচেতনতার জন্য বিভিন্ন দিক নির্দেশনাও দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে কোভিড-১৯ সংক্রমণের সেকেন্ড ওয়েভ পরিস্থিতিতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশের সব মসজিদের মাইক ও জুমার নামাজের খুতবায় সব মসজিদের পরিচালনা কমিটি, ইমাম, খতিব, ইসলামিক ফাউন্ডেশনের মাঠ পর্যায়ের কর্মকর্তা, শিক্ষক ও কর্মীদের স্বাস্থ্যবিধি ব্যাপকভাবে প্রচার করার আহ্বান জানানো যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে এসময় করোনা মহামারি থেকে সুরক্ষার জন্য বেশি বেশি দোয়া ও ইস্তিগফার পড়া, মসজিদে আগত মুসল্লিদেরমাস্ক ব্যবহার করা, ঘরের বাইরে গেলে অবশ্যই মাস্ক পরা, কিছুক্ষণ পরপর সাবান ও পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে দুই হাত ভালোভাবে পরিষ্কার করা, ভিড় বা জনসমাগম এড়িয়ে সব কাজে পারস্পরিক দূরত্ব বজায় রাখা, হাঁচি-কাশির সময় টিস্যু অথবা কাপড় ব্যবহার করা বা বাহুর ভাঁজে নাক-মুখ ঢেকে রাখার অনুরোধ করা হয়।

একইসঙ্গে নাক, মুখ ও চোখ অপরিষ্কার হাত দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকা, যে কোনো অসুস্থ ব্যক্তি বাড়ির বাইরে অবস্থান বা চলাফেরা অথবা মসজিদে আসা থেকে বিরত থাকা, করোনা ভাইরাসের উপসর্গ দেখা দিলে ডাক্তারের শরণাপন্ন হওয়া এবং পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত করমর্দন ও কোলাকুলি থেকে বিরত থাকার জন্যও বিশেষভাবে অনুরোধ জানায় ইসলামিক ফাউন্ডেশন।


সর্বশেষ সংবাদ