ধর্ষণের বিরুদ্ধে মহাসমাবেশের ডাক দিয়ে অবরোধের সমাপ্তি

  © সংগৃহীত

ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে আজ বুধবার দুপুর সাড়ে ১২টা থেকে পৌনে ২টা পর্যন্ত রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রেখেছিলেন বামপন্থী ছাত্রসংগঠনের নেতাকর্মীরা। পরে বিভাগীয় শহরগুলোতে ধর্ষণের বিরুদ্ধে এবং ফেনীতে হামলাকারীদের বিচারের দাবিতে মহাসমাবেশের ডাক দিয়ে এই অবরোধ কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন তারা। পুরো নভেম্বর মাস জুড়ে দেশের বিভাগগুলোতে এই কর্মসূচি অনুষ্ঠিত হবে বলে জানান আন্দোলনকারীরা।

ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল অবরোধ কর্মসূচির সমাপ্তি ঘোষণা করে বলেন, আজকের অবরোধ কর্মসূচি দেখে সরকারের বুঝে নেওয়া উচিত, যদি আমরা সারাদেশের রাজপথ অবরোধ করি, তাহলে ছাত্রলীগ ও যুবলীগ পালানোর সুযোগ পাবে না। ফেনীতে নিজাম হাজারীর ক্যাডার এবং পুলিশ বাহিনী আমাদের ওপর হামলা করেছে। কিন্তু তারা আমাদের লংমার্চ আটকাতে পারেননি। আমাদের প্রতিবাদ দেখে আপনারা বুঝে নিন, আপনাদের শোধরানোর সময় হয়েছে। আমরা জানি, আপনারা কতটুকু শোধরাতে পারবেন। আমাদের নয় দফা দাবি পূরণে আন্দোলন করছি। যদি দাবিগুলো মেনে না নেওয়া হয়, তাহলে এই নয় দফা আগামী দিনে এই স্বৈরাচারী শেখ হাসিনাকে ক্ষমতা থেকে অপসারণের কারণ হবে।

তিনি আরও জানান, পুরো নভেম্বর মাসজুড়ে বিভাগগুলোতে আমাদের মহাসমাবেশ কর্মসূচি চলবে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, এরপর আমাদের বিভাগীয় মহাসমাবেশগুলো অনুষ্ঠিত হবে। যে প্রক্রিয়াতে রাষ্ট্র ধর্ষণের মানসিকতা তৈরি করেছে, সে ব্যাপারে কোনও ব্যবস্থা না নিলে দেশের পাড়ায় পাড়ায় গণকমিটি করে, গণপ্রতিরোধ করে ধর্ষক-নিপীড়কদের আমরা প্রতিহত করবো।

প্রসঙ্গত, নোয়াখালীর বেগমগঞ্জে এক নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ করে তা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেওয়ার প্রতিবাদে গত ৫ অক্টোবর থেকে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে গণজমায়েত কর্মসূচি পালন করে বামপন্থী সংগঠনগুলো।

পরে জাতীয় জাদুঘরের সামনে টানা অবস্থান কর্মসূচি পালন করে তারা। এরপর ১৬ অক্টোবর ঢাকা থেকে নোয়াখালীতে লংমার্চ কর্মসূচি নিয়ে যাওয়ার পথে ফেনীতে তাদের উপর নিজাম হাজারীর নেতাকর্মী ও পুলিশ দফায় দফায় হামলা করে বলে অভিযোগ করেন তারা। এ হামলার প্রতিবাদে আজ বুধবার শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এই অবরোধ কর্মসূচি সারাদেশে পালিত হয়েছে। দেশের বিভিন্ন জায়গায় তাদের কর্মসূচিতে পুলিশ বাধা দিয়েছে বলেও অভিযোগ করা হয়।


সর্বশেষ সংবাদ