৭ মার্চের সঠিক ভাষণ খুঁজতে কমিটি

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ
ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ  © ফাইল ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের সঠিক ভাষণটি খুঁজতে একটি কমিটি গঠন করেছে সরকার। ঐতিহাসিক ভাষণটি যেভাবে দেয়া হয়েছিল, সংবিধানে সেই ভাষণের বেশকিছু অংশ সঠিকভাবে আসেনি বলে আদালতে একটি রিট আবেদন করা হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী, ৭ মার্চের সঠিক ভাষণটি খুঁজতে কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালককে সভাপতি করে গত ৬ অক্টোবর সাত সদস্যের কমিটি গঠন করে আদেশ জারি করে তথ্য মন্ত্রণালয়। আদেশে কমিটিকে এক মাসের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে একটি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন- চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক, বাংলাদেশ বেতারের মহাপরিচালক, বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক শামসুজ্জামান খান, বিশিষ্ট ইতিহাসবিদ ও সাহিত্যিক ড. মুনতাসীর উদ্দিন খান মামুন এবং বাংলাদেশ বেতারের সাবেক উপ-মহাপরিচালক আশফাকুর রহমান খান।

কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন প্রেস ইন্সটিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ।

আদালতের রিট আবেদনের নির্দেশনা অনুযায়ী কমিটিকে প্রয়োজনীয় দলিলপত্রাদি, তৎকালীন প্রকাশিত ও প্রচারিত পত্রিকা এবং অডিও ভিজ্যুয়াল ফুটেজ পরীক্ষা-নিরীক্ষা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানের দেয়া প্রকৃত ঐতিহাসিক ভাষণটি নিশ্চিত করতে বলা হয়েছে।

রিটকারী আইনজীবীর বক্তব্য অনুযায়ী, বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ভাষণ যেভাবে দিয়েছিলেন সংবিধানে সেই ভাষণের বেশকিছু অংশ সঠিকভাবে আসেনি। সংবিধানে ভাষণের অনেক জায়গায় শব্দ চয়ন, বাক্য, বাক্যের গঠন ভুলভাবে উপস্থাপনসহ কিছু শব্দ বাদ দেয়া হয়েছে। যেমন বঙ্গবন্ধু তার ভাষণে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর বলেছিলেন। কিন্তু সংবিধানে অন্তর্ভুক্ত সেই ভাষণে খুলনা শব্দটি নেই।


সর্বশেষ সংবাদ