স্কুল পরিচালনা কমিটিতে এক ব্যক্তিকে একাধিকবার চান না অভিভাবকরা

  © সংগৃহীত

বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসা পরিচালনা পর্ষদ তথা গভর্নিং বডি/ম্যানেজিং কমিটিতে একই ব্যক্তিকে একাধিকবার বা এক টার্মের বেশি না রাখার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। আজ রবিবার ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মো. আতিকুর রহমান টুলু এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান। বিবৃবিতে তারা কর্তৃপক্ষের নিকট বিষয়টি নিয়ে আইন করার দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, একই ব্যক্তি বারে বারে একই শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি/ম্যানেজিং কমিটিতে মনোনীত বা নির্বাচিত হলে সংশ্লিষ্ট স্কুল-কলেজটি অনিয়ম, দূর্নীতি ও লুটপাটের আকড়ায় পরিনত হয়। ফলে শিক্ষার পরিবেশ ও মান উন্নয়ন ব্যহত হয়। গভর্নিং বডি/ ম্যানেজিং কমিটির নির্বাচনের বিধিমালায় এ বিষয়টি উল্লেখ না থাকার কারণে কোন কোন স্কুল-কলেজ-মাদ্রাসার অধ্যক্ষ বা প্রধান শিক্ষক অনিয়ম-দূর্নীতি ও নিজের পদ-পদবী আকড়ে রাখার জন্য বশংবদ ব্যক্তিদের নিয়ে গভর্নিং বডি/ ম্যানেজিং কমিটি গঠন করেন।

বিবৃতিতে বলা হয়, এরা নিজের চেয়ার ঠিক রাখার জন্য নিজের পছন্দের লোকদেরকে নিয়া গ্রুপিংয়ের মাধ্যমে মনোনয়ন বা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচনে একক প্যানেল ঘোষণা করেন। ফলে প্রতিষ্ঠানটিতে আর্থিক অনিয়ম ও লুটপাট হয়, শিক্ষার পরিবেশ বিঘিœত হয় এবং উন্নয়ন বাধাপ্রাপ্ত হয়।

অভিভাবকরা বিবৃতিতে বলেন, রাজধানীর নামকরা আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডিতে ২০০৯ সাল থেকে দীর্ঘ ১২ বছর যাবৎ একই ব্যক্তি রয়েছেন। সভাপতি পদেও একই ব্যক্তি একাধিকবার রয়েছেন। কিন্তু বন্ধ হচ্ছে না এ শিক্ষা প্রতিষ্ঠানটির অনিয়ম-দূর্নীতি, অবৈধ ভর্তি বাণিজ্য, নিয়োগ বাণিজ্য ও কোচিং বাণিজ্য। শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা শিক্ষার্থীর ভর্তি নীতিমালা, শিক্ষকের কোচিং বাণিজ্য বন্ধের নীতিমালা এবং এনটিআরসিএ’র মাধ্যমে শিক্ষক নিয়োগ করা অনেক ক্ষেত্রেই মেনে চলা হচ্ছে না।

বিবৃতিতে আইন প্রণয়ন করে বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসার পরিচালনা পর্ষদের জন্য একই ব্যক্তি একাধিকবার সভাপতি পদসহ অন্যান্য পদে যাতে নির্বাচিত/ মনোনীত হতে না পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি জানানো হয়।


সর্বশেষ সংবাদ