শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে ফিরতে সহযোগিতা করা হবে: উপ-পররাষ্ট্রমন্ত্রী

শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে ফিরতে সহযোগিতা করা হবে: উপ-পররাষ্ট্রমন্ত্রী
স্টিফেন বিগান  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী শিক্ষার্থীদের ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় বিষয়ে সহযোগিতা করা হবে বলে জানিয়েছেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন জানিয়েছে, উপ-পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান ঢাকা সফরে এসে বলেন, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে ভ্রমণ কমেছে এবং দূতাবাসগুলোর স্বাভাবিক কার্যক্রমের ক্ষেত্রে বাধা তৈরি হয়েছে। যেসব বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে তাদের বিশ্ববিদ্যালয়ে ফিরতে চাচ্ছে, তাদের ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আমরা আশাবাদী।

তিনি আরো বলেন, এটি বলতেই হবে যে এই মহামারি আমাদের শিক্ষার্থী, আমাদের দেশ ও আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর কর্মকাণ্ডের ওপর অনেকটাই প্রভাব বিস্তার করবে। তবে আমি অত্যন্ত আস্থার সঙ্গে বলতে পারি, ভ্যাকসিনের চিকিৎসা শেষ হওয়ার পরে আমাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা থাকবে না।

মিয়ামিতে বাংলাদেশের নতুন কনস্যুলেট স্থাপন বিষয়ে স্টিফেন বিগান বলেন, আমাদের বৈঠক চলাকালে আমি আনন্দের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে নিশ্চিত করেছি, যুক্তরাষ্ট্রের মিয়ামি শহরে বাংলাদেশের নতুন কনস্যুলেট স্থাপনের জন্য প্রয়োজনীয় সব অনুমোদন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দেওয়া হয়েছে। আমরা এখন আমেরিকান ও আমেরিকান সমাজের শক্তিশালী অংশ বৃহত্তর বাংলাদেশি আমেরিকান কমিউনিটির স্বার্থে বাংলাদেশি বন্ধুদের আনুষ্ঠানিক কূটনৈতিক কর্মকাণ্ড সম্প্রসারণের অপেক্ষায় রয়েছি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ