নুরের বিরুদ্ধে হামলা-মামলার প্রতিবাদে বিক্ষোভ আজ

নুরুল হক নুর
নুরুল হক নুর  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদ্য সাবেক ভিপি নুরুল হক নুর ও তার সহকর্মীদের ওপর ধর্ষণের মামলাকে মিথ্যা মামলা বলে উল্লেখ করা হয়েছে। এসময় তাদের ওপর পুলিশের অতর্কিত হামলা ও নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে নুরের সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

আজ মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাব এবং সারা দেশে সকাল ১১টায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধনের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

এসময় সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সমাবেশ জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এছাড়াও সমাবেশটিতে সংগঠনের ঢাকার আশেপাশের জেলা কমিটিকে আহবান জানানো হয়।

জানা গেছে, গত রবিবার (২০ সেপ্টেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক ছাত্রী লালবাগ থানায় একটি ধর্ষণ মামলা করেন। মামলায় মোট ছয়জনকে আসামি করা হয়েছে। তাদের মধ্যে ধর্ষণে সহযোগী হিসেবে নুরুল হক নুরের নাম উল্লেখ করা হয়েছে।

এর পর গতকাল রাতে সাড়ে ৮টার দিকে ভিপি নুরুল হক নুরকে আটক করে পুলিশ। এর দেড় ঘণ্টার ব্যবধানে ছেড়ে দিয়ে রাত সাড়ে ১১টার দিকে তাঁকে আবার তুলে নিয়ে যায় ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। পরে রাত ১টার দিকে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

পুলিশ সূত্রে জানা গেছে, ধর্ষণের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী গত রবিবার রাতে রাজধানীর লালবাগ থানায় নুরুল হক নুরসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করেন। এটিকে ষড়যন্ত্র উল্লেখ করে গতকাল টিএসসিতে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে নুরের সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। সেখান থেকে মিছিল নিয়ে যাওয়ার সময় শাহবাগ এলাকায় পুলিশের সঙ্গে গোলযোগ হয়।

এ সময় সংগঠনটির বেশ কয়েকজন নেতাকর্মী ও পাঁচ পুলিশ সদস্য আহত হন। রাত সাড়ে ৮টার দিকে ওই মিছিল থেকে নুরসহ সংগঠনটির সাতজনকে আটক করে রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

এর আগে রাত ১০টার দিকে ডিবির যুগ্ম কমিশনার মাহবুব আলম জানান, আটক করে ডিবি কার্যালয়ে এনে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে নুর অসুস্থ বোধ করায় মুচলেকা নিয়ে তাঁকেসহ অন্যদের ছেড়ে দেওয়া হয়েছে।

 


সর্বশেষ সংবাদ