২০২০ সালের বাকি ‍দিনগুলোতে সরকারি ছুটির তালিকা

  © ফাইল ফটো

যারা চাকরিজীবী কিংবা শিক্ষার্থী তাদের জন্যে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনগুলো অবকাশ যাপনের সবচেয়ে বড় সুযোগ। অনেক সময় দেখা যায়, দুই ছুটির মাঝে একদিন কর্মদিবস থাকে, সেইক্ষেত্রে সেই দিন ছুটি নিলে বেশ লম্বা ছুটি পাওয়া যায়।

২০২০ সালের ক্যালেন্ডার অনুযায়ী, এ বছর মোট সরকারি ছুটি ২২ দিন। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন। আর নির্বাহী আদেশে ৮দিন। তবে, এর মধ্যে চলতি বছরে সাধারণ ছুটি বাকি রয়েছে ৪দিন।

এছাড়া মুসলিমদের জন্য ঐচ্ছিক ছুটি ৫ দিনের মধ্যে রয়েছে ২ দিন, হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ঐচ্ছিক ছুটি ৮ দিনের মধ্যে হাতে রয়েছে ৪দিন, খ্রিস্টানদের জন্য ৮ দিনের মধ্যে রয়েছে ২দিন এবং বৌদ্ধদের জন্য ৫ দিনের মধ্যে বাকি রয়েছে ২দিন।

নিচে বছরের বাকি দিনগুলোতে সরকারি ছুটি তারিখসহ দেয়া হলো...
সাধারণ ছুটিসমূহ : ২৬ অক্টোবর, দুর্গাপূজা (বিজয়া দশমী); ৩০ অক্টোবর, ঈদ-ই-মিলাদুন্নবী (সা.); ১৬ ডিসেম্বর, বিজয় দিবস; ২৫ ডিসেম্বর, যিশু খ্রিস্টের জন্মদিন (বড় দিন)।
ঐচ্ছিক ছুটি (মুসলিম পর্ব)সমূহ : ১৪ অক্টোবর, আখেরি চাহার সোম্বা; ২৭ নভেম্বর, ফাতেহা-ই-ইয়াজদাহম।

ঐচ্ছিক ছুটি (হিন্দু পর্ব) সমূহ : ১৭ সেপ্টেম্বর, শুভ মহালয়া; ২৫ অক্টোবর, শ্রী শ্রী দুর্গাপূজা (নবমী); ৩০ অক্টোবর, শ্রী শ্রী লক্ষ্মী পূজা; ১৪ নভেম্বর, শ্রী শ্রী শ্যামা পূজা।

ঐচ্ছিক ছুটি (খ্রিস্টান পর্ব) সমূহ : ২৪ ও ২৬ ডিসেম্বর, যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড় দিনের পূর্বের ও পরের দিন)।

ঐচ্ছিক ছুটি (বৌদ্ধ পর্ব)সমূহ : ২ সেপ্টেম্বর, মধু পূর্ণিমা (ভাদ্র পূর্ণিমা); ১ অক্টোবর, প্রবারণা পূর্ণিমা (আশ্বিনী পূর্ণিমা)।


সর্বশেষ সংবাদ