১৬ বছর বয়সীদের অনলাইনে এনআইডি দেওয়ার উদ্যোগ

  © ফাইল ফটো

দেশে ১৬ বছর বয়সী নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সে মোতাবেক ১৬ বছর বয়সীরা নিজেদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অনলাইন থেকে নামিয়ে নিতে পারবেন। অনলাইনে গিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করে এনআইডি পাওয়া যাবে।

ইসির এনআইডি শাখার অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান সাংবাদিকদেরকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ১৮ বছরের নিচের বয়সীদের এনআইডি দেওয়ার প্রতিশ্রুতি ছিল। তারই অংশ হিসেবে এ সুযোগ দেওয়া হচ্ছে বলে তিনি জানান।

কাজী আশিকুজ্জামান বলেন, যারা বর্তমানে লেমিনেটিং এনআইডি পাচ্ছেন বা অনলাইন থেকে ডাউনলোড করে নিচ্ছেন, পরে তারা স্মার্টকার্ড পাবেন। স্মার্টকার্ড প্রস্তুতের কাজও এগিয়ে চলছে বলে তিনি জানান।

গত মার্চে মুজিব জন্মশত বার্ষিকী উপলক্ষে এর আগে সীমিত পরিসরে উপজেলা পর্যায়ে ১০ জন করে এই কার্ড পেয়েছেন। জানা গেছে, যারা ইতোমধ্যে তথ্য দিয়েছেন তাদের বাইরে যাদের বয়স ১৬ বছর হয়েছে তারাও অনলাইনেই আবেদন করতে পারবেন। এক্ষেত্রে (services.nidw.gov.bd) ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

প্রাপ্ত তথ্য মোতাবেক, দেশে বর্তমানে ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার। এর মধ্যে ৫৫ লাখ ৭৯ হাজার প্রাপ্তবয়স্ক নাগরিক নতুন ভোটার হিসেবে চলতি বছর যুক্ত হয়েছেন। তাদের এনআইডি অনলাইনে আগে থেকেই দিচ্ছে নির্বাচন কমিশন। ১৬ ও ১৭ বছর বয়সীরাও নতুন করে এই সুযোগ পাবে। দেশের প্রায় দশ কোটি নাগরিকের এনআইডি রয়েছে।


সর্বশেষ সংবাদ