০৮ আগস্ট ২০১৯, ২২:০৭

শিক্ষা প্রতিষ্ঠান অপরিচ্ছন্ন দেখলেই কঠোর ব্যবস্থা

  © ফাইল ফটো

কোন শিক্ষা প্রতিষ্ঠান অপরিচ্ছন্ন থাকতে দেখলেই কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এরিমধ্যে বিভিন্ন স্কুল-কলেজে আকস্মিক অভিযান শুরু করেছে কর্তৃপক্ষ। অভিযান শেষে পরিস্থিতি আগের চেয়ে অনেক ভালো বলে জানিয়েছেন তারা। তারপরেও ঈদের ছুটিতে শিক্ষা প্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখতে দায়িত্বে থাকবেন একজন কর্মচারী ও একজন শিক্ষক।

গত মঙ্গলবার (৬ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানান, যদি আমরা এরকম কোথাও দেখি, কর্তৃপক্ষের অবহেলার কারণে কোন শিক্ষা প্রতিষ্ঠান অপরিচ্ছন্ন বা নোংরা অথবা অস্বাস্থ্যকর অবস্থায় আছে তাহলে আমরা তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিবো।

সরজমিনে গিয়ে দেখা গেছে, মন্ত্রণালয়ের এ কড়াকড়িতে স্কুল-কলেজের অবস্থা অনেকটাই পাল্টে গেছে। রাজধানীর বেশ কয়েকটি স্কুলে গিয়েও দেখা গেছে, যে প্রতিষ্ঠানগুলোতে দিনে একবারও ময়লা পরিষ্কার করা হতো না এখন সেখানে বেশ কয়েকবার পরিষ্কার করা হচ্ছে। রাজধানীর বাহিরের প্রতিষ্ঠানগুলোর চিত্রও মোটামুটি একই রকম।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল জানিয়েছেন, একটা বিষয় আমাদের দেশে থাকে, কোন বিষয়ে নির্দেশনা দিয়ে সে ব্যাপারে তেমন কোন মনিটরিং হয় না। যেহেতু এটা গুরুত্বপূর্ণ এবং জাতীয় ইস্যু তাই আমরা শুধু নির্দেশনা দিয়েই ক্ষান্ত হবো না, আমরা দেখবো সেটা করা করা পালন করছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তি