ডেঙ্গু, পরিবেশ দূষণ সম্পর্কে সচেতন থাকতে হবে: মুনীর চৌধুরী

  © টিডিসি ফটো

শিক্ষার্থীদের মোবাইল এবং টেলিভিশন আসক্তি থেকে বিরত থেকে বিজ্ঞান চর্চা এবং পড়াশোনায় মনোনিবেশ এবং ডেঙ্গু ও অতিরিক্ত পরিবেশ দূষণ সম্পর্কে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।

গত সোমবার (২২ এপ্রিল) থেকে আজ বুধবার (৩১ এপ্রিল) জাদুঘরে আমন্ত্রিত কুর্মিটোলা হাই স্কুল এন্ড কলেজ , মিরপুর অগ্রণী স্কুল এন্ড কলেজ এবং বাংলাদেশ নৌবাহিনী কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় এক হাজার শিক্ষার্থীর জন্য জাদুঘরে হাতেকলমে বিজ্ঞান শিক্ষায় আয়োজিত অনুষ্ঠানে তিনি এ আহবান জানান।

এদের সবাইকে জাদুঘরের পক্ষ থেকে নানা সামগ্রী উপহার দেয়া হয়। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য প্রদানকালে মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী ছাত্র-ছাত্রীদেরকে জ্ঞানার্জন ও বিজ্ঞান চর্চার মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব মানচিত্রে উন্নত অবস্থানে নিয়ে যাবার আহ্বান জানিয়ে বলেন, ‘জ্ঞান-বিজ্ঞানের সঙ্গে নৈতিকতার চর্চা, সৎ ও শুদ্ধ জীবন এবং সামাজিক অনুশাসন মেনে চলা অপরিহার্য, নতুবা জ্ঞানার্জন বৃথা হয়ে যাবে’।

এছাড়া ডেঙ্গু প্রতিরোধে বিশেষ সতর্কতা, প্লাস্টিক ও পলিথিন বর্জ্য পরিহার এবং যত্রতত্র বর্জ্য ফেলার বিরুদ্ধে সচেতন থাকতে হবে। অতিরিক্ত টিভি ও মোবাইল আসক্তি মেধা ও স্মরণশক্তি কমিয়ে দেয় বিধায় এসবের পরিমিত ব্যবহারের জন্যও তিনি তাদের উদ্বুদ্ধ করেন।

শিক্ষার্থীদের সাথে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী।


সর্বশেষ সংবাদ