২৮ অক্টোবর ২০২৪, ১৭:০২

‘এক দুপুরে, হাসিনার পুকুরে— বড়শি না থাকায় ধরতে পারিনি মাছ’

নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও মাহফুজ আলম  © সংগৃহীত

ফ্যাসিস্ট শেখ হাসিনা পতনের পর গণভবনকে গণঅভ্যুত্থান জাদুঘর করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ উপলক্ষে সোমবার (২৮ অক্টোবর) গণভবন পরিদর্শনে যান প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও অন্যান্য উপদেষ্টারা। এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ। তার সঙ্গে তথ্য উপদেষ্টা নাহিদ হাসান এবং প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমও ছিলেন। গণভবন থেকে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন আসিফ মাহমুদ। 

গণভবনের পুকুরপাড়ে ছবিটি তোলা হয়েছে। ওই ছবিতে দেখা যায়, তার সঙ্গে আছেন নাহিদ হাসান ও মাহফুজ আলমও আছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, 'এক দুপুরে, হাসিনার পুকুরে— বড়শি না থাকায় ধরতে পারিনি মাছ।’ অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বিশেষ সহকারীকে পোস্টের ক্রেডিট দিয়ে লিখেছেন, ক্যাপশনের মাস্টারমাইন্ড মাহফুজ আলম। 

জানা গেছে, গণভবনে দ্রুত জুলাই-আগস্ট গণঅভ্যুত্থান জাদুঘর নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করে ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

উল্লেখ্য, একমাত্র প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার সরকারি বাসভবন ছিল গণভবন। গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যা করে শেখ হাসিনা পালিয়ে যান। এরপর গণভবনে ঢুকে পড়ে হাজারো জনতা। তারা গণভবনে ভাঙচুর ও লুটপাট করে। ভাঙচুরের শিকার গণভবনকে ‘জুলাই গণঅভ্যুত্থানের স্মৃতি জাদুঘর’ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।