২৭ অক্টোবর ২০২৪, ১৫:০১

পাটব্যাগ চালুর উদ্যোগে দেশে পাটের দাম বেড়েছে : বস্ত্র ও পাট উপদেষ্টা

অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন  © সংগহৃীত

বস্ত্র ও পাট উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, পাটব্যাগ চালুর উদ্যোগে দেশে পাটের দাম বেড়েছে। দেশে পাটের অনেক ফেব্রিকস তৈরি হচ্ছে। বিভিন্ন দেশের দূতাবাসে পাটপণ্য প্রদর্শনীর কর্নার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এতে দেশের পাটপণ্যের আরও বেশি প্রচার হবে। টেক্সটাইল ও পাট খাতে বেশি গবেষণার জন্য আলাদা গবেষণাধর্মী প্রতিষ্ঠানের প্রকল্প প্রস্তুতি চলছে। 

উপদেষ্টা গতকাল শনিবার রাজধানীর রিজেন্সি হোটেলে টেক্সটাইল ট্যালেন্ট হান্ট সিজন ৮-এর গ্র্যান্ড ফিনালে ‘টেক্সটাইল ইনোভেশন অ্যাওয়ার্ড-২০২৪’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। এ সময় তিনি বিজয়ীদের হাতে ট্রফি তুলে দেন।   

এম সাখাওয়াত হোসেন বলেন, ইংরেজি ভাষায় দুর্বলতার জন্য অনেকে চাকরি পায় না। ল্যাঙ্গুয়েজ ইনস্টিটিউট ব্যবহারের মাধ্যমে দক্ষতা বাড়িয়ে এদেশের কর্মসংস্থান বাড়াতে কাজ করতে হবে।

আরও পড়ুন: স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরানোর বিষয়ে যা বললেন উপদেষ্টা সাখাওয়াত হোসেন

মোট চারটি ক্যাটাগরিতে চারটি কোম্পানিকে এ পুরস্কার দেয়া হয়। কোম্পানিগুলো হলো মাসকো গ্রুপ-প্রসেসিং (গার্মেন্টস) ক্যাটাগরি, উর্মি গ্রুপ-প্রোডাক্ট ডেভেলপমেন্ট ক্যাটাগরি, শাশা ডেনিমস-মার্কেটিং এবং মার্কেট ডেভেলপমেন্ট ক্যাটাগরি এবং কোটস বাংলাদেশ-এইচআর/অর্গানাইজেশনাল ডেভেলপমেন্ট ক্যাটাগরি।

প্রফেসর ড. আইয়ুব নবী খান, প্রো-ভিসি, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) সভাপতিত্বে মো. হাতেম, সভাপতি, বিকেএমইএ ও শওকত আজিজ রাসেল, সভাপতি, বিটিএমএ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বস্ত্র ও পাটের সঙ্গে নৌ পরিবহনের দায়িত্ব পেলেন উপদেষ্টা সাখাওয়াত

পুরস্কারগুলো দেয়া হয়েছে টেক্সটাইল এবং পোশাক শিল্পের উন্নতির সংস্কৃতিকে উৎসাহিত করে বর্তমান চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের প্রয়োজন মোকাবিলা করে এমন উদ্ভাবনী সমাধান বিকাশের জন্য শিল্প সংশ্লিষ্টদের অনুপ্রাণিত করে। টেক্সটাইল ইনোভেশন অ্যাওয়ার্ডের লক্ষ্য হল বস্ত্র ও পোশাক শিল্পে অগ্রগামী প্রচেষ্টাকে উদ্‌যাপন করা এবং স্বীকৃতির মাধ্যমে সংস্থাগুলির প্রচার করা যা টেক্সটাইল সেক্টরে উৎকর্ষ ও উদ্ভাবনের নতুন মান স্থাপন করছে। এটি বস্ত্র ও পোশাকশিল্পে উৎকর্ষের মাপকাঠি হিসেবে কাজ করবে।

টেক্সটাইল ইনোভেশন অ্যাওয়ার্ড আজকের প্রতিযোগিতামূলক বৈশ্বিক বাজারে উদ্ভাবনের গুরুত্বের ওপর জোর দেয় এবং বস্ত্র ও পোশাকশিল্পে সৃজনশীলতা, স্থায়িত্ব ও ক্রমোন্নতিতে অগ্রাধিকার দিতে উৎসাহিত করে।