২৭ অক্টোবর ২০২৪, ১৪:৫২

নবীরা বলে গেছেন, কেয়ামত শুরু হবে মধ্যপ্রাচ্যে: ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যপ্রাচ্যে চলমান সংঘাত নিয়ে আলোচনার একপর্যায়ে বলেছেন, ‘নবীরা বলে গেছেন, পৃথিবীর ধ্বংসযজ্ঞ বা কেয়ামত মধ্যপ্রাচ্য থেকে শুরু হবে।’ শুক্রবার (২৫ অক্টোবর) মার্কিন পডকাস্টার জো রোগানের এক অনুষ্ঠানে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প।

শনিবার (২৬ অক্টেবার) সেটি ইউটিউবে প্রচার করা হয়। এর বরাতে ইসরায়েলি সংবাদমাধ্যম জেরুসালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়, পডকাস্টে ট্রাম্প বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। বিশেষ করে তিনি প্রতিদ্বন্দ্বী কমলা হ্যারিসের সমালোচনামুখর ছিলেন। একপর্যায়ে মধ্যপ্রাচ্যে চলমান সংঘাতের ইস্যু আলোচনায় উঠে আসে।

এ সময় সামগ্রিকভাবে মধ্যপ্রাচ্যের পরিস্থিতিকে সম্বোধন করে ট্রাম্প জানান, তিনি এই অঞ্চল সম্পর্কে নবীদের ভবিষ্যদ্বাণী বিশ্বাস করেন। তিনি দাবি করেন, এটি এমন এক অঞ্চল যেখান থেকে বিশ্বের ধ্বংসযজ্ঞ বা কেয়ামত শুরু হবে।

ট্রাম্প উপস্থাপককে লক্ষ করে বলেন, এমন কিছু নবী আছেন, যারা বলেছেন, মধ্যপ্রাচ্যে পৃথিবী শেষ হয়ে যাবে। আপনি জানেন, তাই না?

ইসরায়েলের যুদ্ধের প্রতি তার সমর্থন ব্যক্ত করে ট্রাম্প বলেন, বাইডেন ইসরায়েলকে বলেছিলেন যুদ্ধের সময় কিছু না করতে। আমার মনে হয়, তারা (ইসরায়েল) যদি বাইডেনের কথা শুনত, তবে এখন তাদের মাথার ওপর একটা বোমা পড়ার জন্য অপেক্ষা করতে হতো। ভবিষ্যতেও বাইডেনের পরামর্শ ইসরায়েলে শোনা উচিত হবে না।

এদিকে ট্রাম্প শুক্রবার মিশিগানে একটি সমাবেশে ইরানে ইসরায়েলের পাল্টা হামলা নিয়ে কথা বলেছেন । তিনি বলেন, ইরানের সামরিক স্থাপনাগুলোতে ইসরায়েল আক্রমণ করছে। আমাদের একটি যুদ্ধ চলছে এবং তিনি (কমলা হ্যারিস) পার্টি করছেন।

ট্রাম্পের এ বক্তব্যের সময় হ্যারিস টেক্সাসে একটি অনুষ্ঠানে ছিলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিযোগিতা এবার ইতিহাসের অন্যতম কঠিন লড়াই হয়ে উঠেছে। আগামী চার বছরের জন্য বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশটির শাসনভার কার হাতে যাবে, তা নির্ধারণে এখন শ্বাসরুদ্ধকর প্রতিযোগিতা চলছে। এ প্রতিযোগিতায় জয়ী হতে দুই প্রার্থীর অন্যতম অস্ত্র ইসরায়েল। কে কত ইহুদিপ্রেমী, তা প্রমাণে কয়েক মাস ধরে চলছে বাগ্‌যুদ্ধ।

ইহুদিপ্রেম প্রমাণে ট্রাম্প যেমন প্রচার চালাচ্ছেন, তেমনি কমলা হ্যারিসকে ইহুদিদের মুখোমুখি দাঁড় করানোর চেষ্টাও অব্যাহত রেখেছেন। জো রোগানের অনুষ্ঠানেও ট্রাম্পের একই মনোভাব দেখা গেল।

এর আগে এক প্রচারসভায় ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ইহুদিদের পছন্দ করেন না। তিনি একজন ইহুদিবিরোধী। কমলা হ্যারিস মার্কিন কংগ্রেসের অধিবেশনে দেওয়া ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ভাষণ (গত জুলাইয়ে) এড়িয়ে গেছেন। কারণ তিনি ইহুদি ধর্মের মানুষদের পছন্দ করেন না। তিনি ইসরায়েলও পছন্দ করেন না। এটি এমনই এবং সর্বদা এমনই হতে চলেছে। কমলা কিছুই পরিবর্তন করতে যাচ্ছেন না।