২৩ অক্টোবর ২০২৪, ১৪:২০

পাবনায় এমপিওর দাবিতে শিক্ষকদের মানববন্ধন

শিক্ষকদের মানববন্ধন  © টিডিসি

ঢাকায় শান্তিপূর্ণ কর্মসূচি পালনের সময় পুলিশের বর্বোরোচিত হামলার প্রতিবাদে এবং এমপিওর দাবিতে পাবনায় মানববন্ধন কর্মসূচি পালন করেছেন অনার্স-মাস্টার্স কোর্সের নন-এমপিও শিক্ষকরা। 

বুধবার (২৩ অক্টোবর) সকালে পাবনা শহরের আব্দুল হামিদ সড়কে পাবনা প্রেসক্লাবের সামনে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধনে পাবনা জেলার বিভিন্ন বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন চলাকালে ভুক্তভোগী শিক্ষকরা বলেন, ‘দীর্ঘ ৩২ বছর তারা অবহেলিত আছেন। সরকার তাদের এমপিওভুক্ত করছেন না। তারা রাজধানী ঢাকায় এমপিওভুক্তির দাবীতে গেলে পুলিশ তাদের ওপর হামলা করে। তারা এ হামলার প্রতিবাদ ও অতিসত্বর এমপিও ভুক্তির মাধ্যমে শিক্ষকের মর্যাদা দিবেন এমনটাই দাবি করেন।

আরও পড়ুন: পাবনায় ছাত্রদল কর্মীকে মাথায় গুলি

বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক শাহীনুর রহমান বলেন, ‘আমাদের বৈধভাবে নিয়োগ দিয়ে বারবার নীতিমালার দোহাই দিয়ে এমপিও বঞ্চিত করা হচ্ছে। অথচ দেশের সংবিধানে যদি পরিবর্তন আনা যায়, তাহলে আমাদের এমপিও দিতে নীতিমালার অজুহাত না দিয়ে, আমাদের রুটি রুজির এই পথটা উন্মুক্ত করা হলে বর্তমান এই সরকারের কাছে কৃতজ্ঞ থাকব।’

ফেডারেশনের পাবনা জেলা শাখার সভাপতি জাফরুল আলম শিবলু বলেন, ‘৩২ বছর ধরে অবহেলিত আমরা। বারবার সরকার আসে যায়, কিন্তু আমাদের এমপিও হয় না। প্রতিবছর জাতীয় বিশ্ববিদ্যালয় আমাদেরকে কাজে লাগিয়ে অনার্স-মাস্টার্স কোর্সের নামে কোটি কোটি টাকা আয়ের খাতে নিলেও, আমাদেরকে বারবার অবহেলিত, বঞ্চিত ও বৈষম্যের মধ্যে রেখেছে। আমরা এই বৈষম্যের হাত থেকে মুক্তি পেতে বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের দ্বারস্থ হয়েছি।’