২২ অক্টোবর ২০২৪, ২০:১৫

রাষ্ট্রপতির অপসারণ দাবি: প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার বৈঠক

আসিফ নজরুল, সৈয়দ রেফাত আহমেদ ও নাহিদ ইসলাম  © ফাইল ফটো

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল ও তথ্য ও সম্প্রচার উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেলে প্রধান বিচাপতির দপ্তরে এ রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। 

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে বিতর্কিত মন্তব্য করায় রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের পদত্যাগের দাবি উঠেছে। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচিও পালন করা হচ্ছে। আজ মঙ্গলবার বঙ্গভবনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা বিক্ষোভ করেন। কর্মসূচি থেকে রাষ্ট্রপতিকে অপসারণের জন্য অন্তর্বর্তী সরকার আল্টিমেটাম দেওয়া হয়। এর মধ্যেই দুই প্রভাবশালী উপদেষ্টা প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক করলেন।

বৈঠক সূত্রে জানা গেছে, প্রধান বিচারপতির সঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারের প্রভাবশালী দুই উপদেষ্টা প্রায় ৪০ মিনিট আলো রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। ধারণা করা হচ্ছে— রাষ্ট্রপতির পদত্যাগের ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। দুই উপদেষ্টার সঙ্গে বৈঠক শেষে প্রধান বিচারপতি আইজিপি, র‍্যাব ডিজি ও ডিএমপি কমিশনারের সঙ্গে বৈঠক করেন।

সম্প্রতি মানবজমিনের প্রকাশনা জনতার চোখের প্রচ্ছদ প্রতিবেদনে -নেপথ্যের গল্পতে প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী জানান, রাষ্ট্রপতি তাকে জানিয়েছেন, তিনি শুনেছেন শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে কোনো দালিলিক প্রমাণ নেই।

কথোপকথনটি রাজনৈতিক ম্যাগাজিন ‘জনতার চোখ’—এ প্রকাশিত হওয়ার পর শুরু হয় হয় বিতর্ক। গত সোমবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইন উপদেষ্টা আসিফ নজরুল দাবি করেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ নিয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন মিথ্যাচার করেছেন, যা শপথ ভঙ্গের শামিল।