২২ অক্টোবর ২০২৪, ১৪:২৫

২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই: স্বরাষ্ট্র উপদেষ্টা

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বক্তব্য দিচ্ছেন উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী  © সংগৃহীত

সম্প্রতি পুলিশের ২৫২ জন উপপরিদর্শককে (এসআই) অব্যাহতিতে রাজনৈতিক কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী।

মঙ্গলবার (২২ অক্টোবর) মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে নিয়মিত আইনশৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সারদায় একসঙ্গে ২৫২ জন এসআইকে অব্যাহতির বিষয়টি কী কোন রাজনৈতিক সংশ্লিষ্টতার কারণে? এমন প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, এটি শৃঙ্খলা ভঙ্গের কারণে। তবে শৃঙ্খলার মধ্যে কী কী বিষয় সেটি আমার জানা নেই। সারদা একাডেমি বলতে পারবে। তারাই মূলত সিদ্ধান্তটা নিয়েছে। এখানে রাজনৈতিক সম্পৃক্ততার কোনো বিষয় নেই।

এটা আইন-শৃঙ্খলার জন্য বড় ধাক্কা কিনা, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা বড় কোনো ধাক্কা নয়।

স্বরাষ্ট্র উপদেষ্টা আরও বলেন, ডিসিপ্লিনের ক্ষেত্রে কোনো ধরনের কম্প্রোমাইজ নয়। এখানে তো সংখ্যা কম। যদি দেখা যেত পুরো ব্যাচের ভেতর শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ থাকে তাহলে পুরো ব্যাচকেও অব্যাহতি দেওয়া হয়। ডিসিপ্লিন বিষয়টা অনেক বড় সেটা আমরা ব্যাখ্যা করতে পারব না। এখানে তাদের অব্যাহতির বিষয় কোনো রাজনৈতিক কারণ নেই। এখানে যারা একাডেমিক ইন্সট্রাকটর আছেন তারাই ভালো বলতে পারবেন।

আরও পড়ুন: আজারবাইজানকে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান প্রধান উপদেষ্টার

উপদেষ্টা জানান, আইনশৃঙ্খলা-সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠকে দাবি-দাওয়া নিয়ে আন্দোলন বা কর্মসূচির বিষয়গুলো রাস্তা আটকিয়ে না করে সোহরাওয়ার্দী উদ্যানে করার পরামর্শ এসেছে। পাশাপাশি দাবি-দাওয়াগুলো লিখিত আকারে সরকারের কাছে দেওয়া এবং সরকারের একটি সুনির্দিষ্ট কমিটি করে দেওয়া, যারা এগুলো রিসিভ করবে এবং ব্যবস্থা নেবে।

অবৈধ অস্ত্রের উদ্ধার অভিযান চলছে জানিয়ে উপদেষ্টা বলেন, ‘আমাদের কি পরিমাণ অস্ত্র উদ্ধার হয়েছে সে সংখ্যাটা নিয়ে আলোচনা হয়েছে৷ যদিও আমরা সংখ্যাটা এখানে বলবো না। প্রতিটি বাহিনী উদ্ধার অভিযান করছে। পুলিশ ব্রিফ করলে বিস্তারিত তথ্য দেওয়া হবে।’

তিনি বলেন, ‘আমরা শুধু থানা থেকে লুট হওয়া অস্ত্র উদ্ধার করছি না। অন্যান্য অবৈধ অস্ত্রও উদ্ধার করছি। আইজিপি এখানে বলেছেন থানা থেকে লুট হওয়া অস্ত্রের ৮০ শতাংশ উদ্ধার হয়েছে। কিন্তু অবৈধ অস্ত্রের পরিমাণ তো আমাদের জানা নেই৷’

আরও পড়ুন: বদলি নীতিমালা সংস্কারের দাবিতে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি

এর আগে ট্রেনিংয়ে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি থেকে ৮২৩ জন ক্যাডেট এসআইয়ের মধ্যে ২৫০ জন প্রশিক্ষণার্থীকে অব্যাহতি দেওয়া হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) একাডেমির অধ্যক্ষের পক্ষে পুলিশ সুপার (অ্যাডমিন অ্যান্ড লজিস্টিক) তারেক বিন রশিদ স্বাক্ষরিত চিঠিতে এ আদেশ দেওয়া হয়। গতকাল স্থানীয় থানাগুলোয় ডেকে তাদের হাতে এই চিঠি দেওয়া হয়েছে।

জানা গেছে, ২০২৩ সালের ১১ নভেম্বর ৮২৩ জন ক্যাডেট এসআই সদস্যদের ট্রেনিং শুরু হয়েছিল। প্রশিক্ষণ শেষ হওয়ার কথা ছিল ৪ নভেম্বর।