১৯ অক্টোবর ২০২৪, ২০:২১

শেখ মুজিব জাতির পিতা হতে পারেন না : অলি আহমদ

বীর বিক্রম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির (বাংলাদেশ) সভাপতি অলি আহমদ  © সংগৃহীত

বীর বিক্রম খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও লিবারেল ডেমোক্রেটিক পার্টির (বাংলাদেশ) সভাপতি অলি আহমদ বলেছেন, শেখ মুজিবুর রহমান কোনভাবেই মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক বা জাতির পিতা হতে পারেন না। তাঁর একনায়ক-সুলভ শাসনের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে হাজারও মানুষ খুন এবং গুম হয়েছেন, কিন্তু তবুও তাঁর প্রতি একটি ব্যক্তিপূজার সংস্কৃতি গড়ে তোলা হয়েছে।

শনিবার (১৯ অক্টোবর) বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে এলডিপির সংলাপে লিখিত সুপারিশে এ মন্তব্য করেন তিনি। অলি আহমদের নেতৃত্বে এলডিপির নেতারা এতে অংশ নেন।

অলি আহমদ বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের প্রাক্কালে শেখ মুজিবুর রহমান স্বেচ্ছায় পাকিস্তান সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিলেন। স্বাধীনতা-উত্তর বাংলাদেশেও তাঁর স্বেচ্ছাচারী শাসনের কারণে প্রকৃত মুক্তিযোদ্ধারা বারবার নিগৃহীত হয়েছেন। তিনি কোনভাবেই মুক্তিযুদ্ধের চেতনার প্রতীক বা জাতির পিতা হতে পারেন না। 

তিনি আরও বলেন, তাঁর একনায়ক-সুলভ শাসনের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে হাজারও মানুষ খুন এবং গুম হয়েছেন, কিন্তু তবুও তাঁর প্রতি একটি ব্যক্তিপূজার সংস্কৃতি গড়ে তোলা হয়েছে। এখনও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে শেখ মুজিব এবং তার পরিবারের সদস্যদের নাম বিদ্যমান রয়েছে। এই নামগুলো অবিলম্বে পরিবর্তন করা জরুরি এবং ব্যক্তিপূজার অপসংস্কৃতির অবসান ঘটাতে হবে। শেখ মুজিবুর রহমানের ছবি সরিয়ে ফেলতে হবে। পাশাপাশি, আমরা আশা করি সরকার বিভিন্ন ধরনের টাকার নোট থেকেও যথাশীঘ্র শেখ মুজিবের ছবি অপসারণ করবে।