পাসপোর্ট ফেরত দেওয়ার তারিখ জানাল ইতালি দূতাবাস

গুলশানে ইতালি দূতাবাস
গুলশানে ইতালি দূতাবাস  © সংগৃহীত

ইতালিতে কাজের জন্য ভিসা আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দিতে শুরু করবে ঢাকায় নিযুক্ত ইতালি দূতাবাস। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ২০ অক্টোবর থেকে পাসপোর্ট ফেরত দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিপুলসংখ্যক জাল নথি বা ডকুমেন্টের কারণে ইতালি সরকার এই বছরের ১১ অক্টোবর পর্যন্ত বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদের অনুকূলে ইস্যু করা সব কর্ম অনুমোদনের (ওয়ার্ক পারমিট) বৈধতা স্থগিত করেছে, যা যথাযথ যাচাইকরণ সম্পন্ন না হওয়া পর্যন্ত বলবৎ থাকবে। ১১ অক্টোবরের আইনি নির্দেশনা অনুযায়ী ইতালির প্রভিন্সিয়াল ইমিগ্রেশন অফিস (স্পোর্টেলো ইউনিকো-এস ইউ আই) থেকে নিশ্চিতকরণের পরে স্থগিত হওয়া কর্ম অনুমোদনের যাচাইকরণ সম্পন্ন হওয়া সাপেক্ষে ইতালি দূতাবাস কর্মভিসা ইস্যু করবে। উল্লেখিত যাচাইকরণ মুলতবি থাকা আবেদনকারীদের পাসপোর্ট ক্রমান্বয়ে ফেরত দেওয়া হবে।

এসএমএস অথবা ই-মেইলে প্রত্যেক আবেদনকারীর সঙ্গে ভিএফএস গ্লোবালের মাধ্যমে পাসপোর্ট ফেরতদানের বিষয়ে যোগাযোগ করা হবে। দূতাবাস কর্ম অনুমোদনের যাচাইকরণ নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে ভিসা আবেদনকারীরা তাদের পাসপোর্ট ভিএফএস গ্লোবালের সংশ্লিষ্ট ভিসা আবেদন কেন্দ্রে পুনরায় জমাদানের জন্য যোগাযোগ করবে।

কর্মভিসা অ্যাপয়েন্টমেন্ট প্রত্যাশী যাদের কর্ম অনুমোদনের নিশ্চিতকরণ সম্পন্ন হবে, তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য ভিএফএস গ্লোবালের মাধ্যমে যোগাযোগ করা হবে। অতএব ভিসার জন্য অ্যাপয়েন্টমেন্ট (যেসব অ্যাপয়ন্টমেন্ট এরই মধ্যে শিডিউল করা হয়েছে, সেসবসহ) বর্তমানে আর প্রয়োজন নেই।

work.appoinment@vfsglobal.com ই-মেইল আইডি চালু থাকবে। নতুন করে ইস্যু করা কর্ম অনুমোদনের ধারকদের বিস্তারিত তথ্য এই ই-মেইল ঠিকানায় পাঠাতে অনুরোধ করা হচ্ছে। পরে ক্রমান্বয়ে যোগাযোগের জন্য এই তথ্য ব্যবহার করা হবে।

আবেদনকারী, নিয়োগকর্তা এবং আইনজীবীদের তাদের কর্ম অনুমোদনের যাচাইকরণের জন্য দূতাবাসে এবং ভিএফএস গ্লোবালে ই-মেইল না পাঠানোর জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। কারণ যাচাইকরণের সংশ্লিষ্ট প্রক্রিয়াটি ইতালিতে সম্পন্ন হয়।

কর্ম অনুমোদনের (নুল্লা ওস্তা) প্রয়োজনে তাদের ইতালিতে সম্ভাব্য নিয়োগকর্তাদের সঙ্গে তাদের কর্ম অনুমোদনের যাচাইকরণ সম্পর্কে আপডেট পেতে যোগাযোগ করতে পারেন।

ইতালির প্রভিন্সিয়াল ইমিগ্রেশন অফিস স্পোর্টেলো ইউনিকো-এস ইউ আই কর্তৃক যাচাই নিশ্চিতকরণ না হওয়া পর্যন্ত কর্ম অনুমোদনের মেয়াদ বলবৎ থাকবে।

অন্যান্য যেমন ফ্যামিলি রিইউনিয়ন, স্টাডি, বিজনেস ও ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত আবেদন প্রক্রিয়া অপরিবর্তিত থাকবে।


সর্বশেষ সংবাদ