কমপ্লিট শাটডাউন ও লং মার্চের হুঁশিয়ারি পল্লী বিদ্যুৎ কর্মকর্তা-কর্মচারীদের

পল্লী বিদ্যুৎ সমিতি
পল্লী বিদ্যুৎ সমিতি  © ফাইল ছবি

পল্লী বিদ্যুৎ সমিতির ১০ জন কর্মকর্তার বিরুদ্ধে মামলা এবং চাকরি থেকে স্থায়ী বরখাস্ত করার তীব্র প্রতিবাদ জানিয়েছেন সমিতির কর্মকর্তা-কর্মচারীরা। পাশাপাশি তাদের আন্দোলনের প্ল্যাটফর্ম ‘পল্লী বিদ্যুৎ সমিতি বৈষম্যবিরোধী আন্দোলন’ থেকে ২৪ ঘণ্টার মধ্যে চেয়ারম্যানের অপসারণ ও মামলা প্রত্যাহারের আল্টিমেটাম দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে। এ সময় ‘কমপ্লিট শাটডাউন’ ও লং মার্চ কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন তারা।

‘বৈষম্য থেকে মুক্তিকামী পল্লী বিদ্যুৎ সমিতির ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারীর পক্ষে’ আন্দোলনের সমন্বয়ক ও সমিতির এজিএম (ওএন্ডএম) আব্দুল হাকিম, মো. সালাহউদ্দিন, ডিজিএম মো. আসাদুজ্জামান ভূঁইয়া ও এজিএম (ইএন্ডসি) রাজন কুমার দাস স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের শুরু থেকে আরইবি-পবিস একীভূতকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়ন এবং চুক্তিভিত্তিক বা অনিয়মিত কর্মচারীদের নিয়মিতকরণের দু’দফা দাবি আদায়ে পল্লী বিদ্যুৎ সমিতির আন্দোলন চলছে।

আন্দোলনের যৌক্তিকতা উপলব্ধি করে বিদ্যুৎ বিভাগ কর্তৃক পল্লী বিদ্যুৎ সিস্টেম তথা আরইবি সংস্কার সময়ের দাবি হিসেবে উল্লেখপূর্বক সংস্কারসহ অন্যান্য সমস্যার যৌক্তিক সমাধানের জন্য গত ১ আগস্ট ৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। ইতিপূর্বে উক্ত কমিটির চারটি সভা অনুষ্ঠিত হয়েছে। 

তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, দীর্ঘ সময় অতিবাহিত এবং দফায় দফায় সভা অনুষ্ঠিত হলেও সরকারের সংস্কার উদ্যোগে আরইবি’র প্রত্যক্ষ অসহযোগিতার কারণে কমিটি চূড়ান্ত সুপারিশ প্রণয়ন করতে সক্ষম হয়নি। সভায় অনুপস্থিত থাকা, সভার সিদ্ধান্ত অনুযায়ী সংস্কার প্রস্তাব উপস্থাপন না করা, পরবর্তীতে বিদ্যমান কাঠামো বহাল রাখার প্রস্তাব প্রদান, গোপনে আইন সংশোধনের উদ্যোগ গ্রহণের মতো কর্মকাণ্ডে যুক্ত তারা।

গণস্বাক্ষরসহ যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে দাবি উপস্থাপন, গ্রাহক সেবা ও বিদ্যুৎ সরবরাহ চালু রেখে গত মে মাসে পাঁচদিন এবং জুলাই মাসে ১০ দিন কর্মবিরতি, আগস্টে লং মার্চ টু আরইবি, ৭২ ঘন্টার আল্টিমেটামে গণছুটি ঘোষণার পর জনদুর্ভোগের কথা বিবেচনায় কর্মসূচি প্রত্যাহার করেছেন তারা। পরে সারাদেশে একযোগে ডিসি অফিস ও জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন, স্থানীয় প্রশাসনকে অবহিতকরণের মাধ্যমে প্রধান উপদেষ্টা ও বিদ্যুৎ উপদেষ্টা বরাবর একাধিকবার স্মারকলিপি প্রদান কর্মসূচি পালন করা হয়েছে।

আরো পড়ুন: ঈদে ও দুর্গপূজায় ছুটি বাড়বে কিনা, জানা যাবে আজ

চলমান প্রেক্ষাপটে পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তাদের বিরুদ্ধে উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যা মামলা দায়ের করেছে অভিযোগ করে বিবৃতিতে তারা বলেন, কয়েকজনকে গ্রেফতার এবং ১০ জন কর্মকর্তাকে চাকুরি থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। এ অবস্থায় দায়িত্ব গ্রহণের পর একটি অহিংস আন্দোলনে নিরপেক্ষ ভূমিকা পালন না করে আরইবির পক্ষপাতদুষ্ট হয়ে দেশের নীতি নির্ধারণী পর্যায়ে ভুল তথ্য উপস্থাপন করেছে।

তাদের দাবি, ক্ষমতার অপব্যবহার করে পল্লী বিদ্যুৎ সমিতিকে অস্থিতিশীল করার প্রত্যক্ষ মদদের কারণে ২৪ ঘণ্টার মধ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানকে অপসারণ, সমিতির কর্মকর্তাদের চাকুরি অবসানের আদেশ ও মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। 

অন্যথায় ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণাপূর্বক দু’দফা দাবি আদায়ে ৪৫ হাজার কর্মকর্তা-কর্মচারী ঢাকা অভিমূখে লং মার্চ করতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দেন তারা। ১৪ কোটি মানুষের নিরাপদ ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে টেকসই, আধুনিক ও যুগোপযোগী বিতরণ ব্যবস্থা বিনির্মাণ এবং শহর ও গ্রামের বিদ্যুৎ বৈষম্য নিরসনে দেশের সব স্তরের ছাত্র-জনতাসহ সর্বসাধারণের সুদৃষ্টিও কামনা করেছেন আন্দোলনকারীরা।


সর্বশেষ সংবাদ