১৫ অক্টোবর ২০২৪, ০৮:০৭

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ। প্রতিবছর ১৫ অক্টোবর আজকের দিনটি নির্ধারণ করা হয়েছে দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার আদায়ের দিন হিসেবে।

দৃষ্টিপ্রতিবন্ধীদের নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে আজ পালন করছে দিবসটি। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

স্বাভাবিক জীবনব্যবস্থা নিশ্চিতকরণে দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের শিক্ষা এবং পরবর্তী জীবনধারায় অর্থনৈতিক ও সামাজিক জীবনে সক্রিয়ভাবে অংশগ্রহণে জনসচেতনতা সৃষ্টি করাই দিবসটির মূল লক্ষ্য।

আরও পড়ুন: বৈষম্যবিরোধী আন্দোলনে গুলিতে চোখ নষ্ট ৪০১ জনের
 
দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের নিরাপদ চলাচলের জন্য সাদাছড়ি নিরাপত্তা দিবসের গুরুত্ব অনেক। কেননা দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ এই সাদাছড়ির মাধ্যমেই নিরাপদভাবে ঘরের বাইরে চলাচলে সক্ষম হন।

আর তাই সরকারের পক্ষে সমাজকল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করে থাকে।  বিশ্বসম্প্রদায়ের সঙ্গে একাত্ম হয়ে দৃষ্টিপ্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় সম্পৃক্তকরণ, জনসচেতনতা সৃষ্টি ও দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি দেশের বৃহৎ জনগোষ্ঠীর দৃষ্টিভঙ্গি পরিবর্তনের চেষ্টা করা হয় দিবসটির মাধ্যমে।

১৯৬৪ সাল থেকে পালিত হয়ে আসা এই দিবসটির এবারের প্রতিপাদ্য হলো 'ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথচলি।' একজন সুনাগরিক হিসেবে তাই আমাদের সবার উচিত দৃষ্টিপ্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো এবং তাদের অবহেলা না করে চলাচলে সহায়তা করা।