১২ অক্টোবর ২০২৪, ১৬:৪৬

যৌতুক আদায়ে স্ত্রীর নগ্ন ছবি ফেসবুকে ছড়িয়ে দেন স্বামী, অতঃপর...

গ্রেপ্তারকৃত সিয়াম আলী (২৪)  © টিডিসি

যৌতুকের দাবিতে স্ত্রীর নগ্ন ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেয়ার অভিযোগ উঠেছে এক যুবকের বিরুদ্ধে। শনিবার (১২ অক্টোবর) ভোররাতে পাবনার ভাঙ্গুড়া খানমরিচ এলাকা থেকে সিয়াম আলী (২৪) নামের ওই যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন পাবনার ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শফিকুল ইসলাম।

গ্রেপ্তার সিয়াম উপজেলার হাটউধুনিয়া গ্রামের আল হেলালের ছেলে। তিনি ডেকোরেটরের শ্রমিক হিসেবে কাজ করতেন।

গত ৬ অক্টোবর ভুক্তভোগী স্ত্রী পাবনার ম্যাজিস্ট্রেট আদালতে পর্নোগ্রাফি আইনে মামলাটি দায়ের করেন। এরপর পাবনার ৪ নম্বর আমলী আদালতের বিচারক বেবী নাজনীন বাদীর লিখিত আবেদন আমলে নিয়ে ভাঙ্গুড়া থানাকে এজহার গ্রহণের নির্দেশ দেন। 

আরও পড়ুন: ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনে প্রধান উপদেষ্টা

মামলা সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৪ জুলাই অভিযুক্ত সিয়ামের সাথে ঐ নারীর বিয়ে হয়। বিয়ের পর যৌতুুকের জন্য শারীরিক ও মানসিক নির্যাতন করে স্ত্রীকে বাড়ি থেকে বের করে দেন সিয়াম। বিষয়টি নিয়ে ঐ নারী পাবনার আদালতে একটি মামলা করেন। বিপদ বুঝতে পেরে সিয়াম তার স্ত্রীকে সংসারে ফিরিয়ে নিয়ে মামলা প্রত্যাহার করিয়ে নেন। এরপর স্বাভাবিক আরচণ করে সংসার করতে থাকেন। এর মধ্যে কৌশলে নিজ স্ত্রীর অন্তরঙ্গ মুহূর্তের কিছু ছবি ও ভিডিও তার মোবাইল ফোনে ধারণ করে রাখেন। এরপরে আবারও যৌতুকের জন্য স্ত্রীকে শারীরিক ও মানসিক নির্যাতন শুরু করেন সিয়াম। 

আরও পড়ুন: এবারের দুর্গাপূজায় বরাদ্দ প্রায় দ্বিগুণ: স্বরাষ্ট্র উপদেষ্টা

এক পর্যায়ে সিয়াম তার স্ত্রীর ভাইয়ের ফেসবুক ম্যাসেঞ্জারে তার বোনের ধারণকৃত নগ্ন ছবি পাঠিয়ে যৌতুক দাবি করেন। যৌতুক না দিলে ঐ ছবি নেটে ভাইরাল করে দেয়ারও হুমকি দেন। বিষয়টি ঐ গৃহবধূর পরিবার গুরুত্ব না দিলে সিয়াম তার স্ত্রীর নগ্ন ছবি দিয়ে ফেসবুকে একটি ফেইক আইডি খুলে তা ছড়িয়ে দেন। পরে ভুক্তভোগী স্ত্রী গত ৬ অক্টোবর পাবনার ৪ নং আমলী আদালতে যৌতুক, পর্নোগ্রাফি আইনে ও পারিবারিক আদালতে মোট তিনটি মামলা দায়ের করেন। পর্নোগ্রাফি আইনে করা মামলায় আদালত ভাঙ্গুড়া থানা পুলিশকে এজাহার গ্রহণের নির্দেশ দেয়। 

এ বিষয়ে ভাঙ্গুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম বলেন, ‘আদালতের নির্দেশনা অনুযায়ী মামলা নথিভুক্ত করে শনিবার ভোররাতে খানমরিচ এলাকা থেকে সিয়াম কে গ্রেপ্তার ও তার কাছে থাকা মোবাইল ফোন জব্দ করা হয়েছে। পরে তাকে আদালতের মাধ্যমে জেল-হাজতে পাঠানো হয়।’