১২ অক্টোবর ২০২৪, ১১:৫৩

‘বাবার সঙ্গে আর দেখা হয়নি, কথা হয়নি আমার’

বাবার কবর জিয়ারত করছেন শাহেদ আলম  © সংগৃহীত

দীর্ঘদিন পর দেশে ফিরেছেন যুক্তরাষ্ট্রে নির্বাসিত সাংবাদিক শাহেদ আলম। গত বুধবার দেশে ফিরেই ছুটে গেছেন তার বাবার কবরের পাশে। শনিবার (১১ অক্টোবর) তার ফেসবুক আইডি থেকে করা এক পোস্টে তিনি এসব কথা জানান। 

পোস্টে তিনি লিখেছেন, বাবার কাছে ফেরা। আসে পাশের ১০ গ্রামের মানুষ জানত এ বাড়িতে একজন দেশদ্রোহীর বাবা বসবাস করে! তার নামে মামলা আছে ষড়যন্ত্রের। পুলিশ এসে এসে বার বার খোঁজ নিয়ে যায়, পুত্রের সাথে আপনাদের যোগাযোগ আছে কিনা। ডিজিএফআই পরিচয়ে হুমকি দিয়ে যায়। বাবা আমার বৃদ্ধ কিন্তু অসম্ভব শক্ত হৃদয়ের মানুষ।

২০২০ সালের ঘটনা বর্ণনা করে তিনি লিখেন, বাবার মৃত্যুর ২ সপ্তাহ আগেও এসেছিল শুটেট বুটেড পুলিশ। তটস্থ গ্রামের মানুষ। বাবা ভীত হননি। আমি জিজ্ঞাসা করেছিলাম, তোমাকে কি গ্রেফতার করতে এসেছিল?
বাবা হাসলেন।

‘তোমার কাজ তুমি কর। আমার আর জীবন কয়দিনের, জেলে গেলে যাব, তুমি তো কোন অপরাধ করনি, দেশের জন্যে কাজ করছ’

পোস্টে তিনি আরও বলেন, সেটাই সম্ভবত ছিল বাবার সাথে আমার শেষ পরিপূর্ণ আলাপ। পরে জানলাম বাবার করোনা হয়েছে। হাসপাতালের বিছানায়। চেয়েছিলাম যদি একবার তার সামনে গিয়ে দাঁড়াতে পারতাম হয়ত সাহস পেত সে। আমার ডিজিটাল সিকিউরিটিতে মামলা চলমান তখন। পাসপোর্ট রিনিউ করে না নিউইয়র্ক কনসুলেট। সাথে করোনাকালীন বিধি নিষেধ। বাবার সাথে আর দেখা হয়নি, কথা হয়নি আমার!

আজ ফিরলাম যখন দেশে, সবার ক্ষোভ আমি কেন নীরবে নিভৃতে এলাম, কেন সংবর্ধনা হলো না, কেন আমি জানাচ্ছি না কাউকে! আমার প্রায়োরিটি আমি বাবার কাছে ফিরতে চেয়েছি সবার আগে। আমার মা মাটি, শেকড়ের কাছে। বাকী সব কিছুই পরে। আমার বাবার জন্য দোয়া করবেন। নিশ্চই আমি এখন আমার শিকড়ের কাছে কথা বলবো একটু একটু করে। দেখাও হবে সবার সাথে।