১১ অক্টোবর ২০২৪, ২১:৫২

২০২৯ সাল পর্যন্ত আয়করমুক্ত সুবিধা পেলো গ্রামীণ ব্যাংক

গ্রামীণ ব্যাংক ভবন  © সংগৃহীত

বন্ধ হয়ে যাওয়া আয়করমুক্ত সুবিধা চার বছর পর আবারও পেল নোবেল জয়ী প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক। ২০২১ সালের ১ জানুয়ারি বন্ধ হয়ে যায় তাদের এ সুবিধা। আয়কর রিটার্ন দাখিলের শর্তে ড. মুহম্মদ ইউনূস প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটি ২০২৯ সালের ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা ভোগ করবে। একই শর্তে ২০২৯ সালের জুন পর্যন্ত দানকৃত আয় থেকে কর অব্যাহতি দেওয়া হয়েছে অলাভজনক ধর্মীয় দাতব্য সংস্থা আস সুন্নাহ ফাউন্ডেশনকে।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) জাতীয় রাজস্ব বোর্ড প্রকাশ করা পৃথক গেজেট থেকে এ তথ্য পাওয়া যায়।

গেজেটে বলা হয়েছে, করদিবসের মধ্যে রিটার্ন দাখিলসহ যাবতীয় নিয়ম পরিপালন করে তবেই এ সুবিধা পাওয়া যাবে।

১৯৮৩ সালে সামরিক অধ্যাদেশের মাধ্যমে প্রতিষ্ঠার পর থেকে সব সময়ই কর অব্যাহতি সুবিধা পেয়ে আসছে গ্রামীণ ব্যাংক। এই সুযোগ প্রতিষ্ঠানটি পেয়েছে গ্রামীণ ব্যাংক অধ্যাদেশের ৩৩ ধারার আওতায়। ২০১৩ সালে অধ্যাদেশকে আইনে পরিণত করা হলেও ওই ধারা অব্যাহত রয়েছে। প্রতিষ্ঠালগ্ন থেকে দীর্ঘ ২৮ বছর গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন অধ্যাপক মুহাম্মদ ইউনূস, যিনি এখন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান।

অন্যদিকে, আস-সুন্নাহ ফাউন্ডেশন বাংলাদেশ-ভিত্তিক একটি অলাভজনক ধর্মীয় দাতব্য সংস্থা, যারা শিক্ষা, দাওয়াত ও মানবকল্যাণসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে। ইসলামি পণ্ডিত শায়খ আহমাদুল্লাহ ২০১৭ সালে এ সংস্থা প্রতিষ্ঠা করেন। সাম্প্রতিক বন্যার সময় আর আস-সুন্নাহ ফাউন্ডেশনের ত্রাণ তৎপরতা বেশ আলোচিত হয়।