০৪ অক্টোবর ২০২৪, ০৯:০৬

প্রশাসন ক্যাডারের ভাবমূর্তি ক্ষুণ্নের অপপ্রয়াস চলছে: অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন

বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন  © ফাইল ছবি

ডিসি নিয়োগে টাকা লেনদেনের অভিযোগ করে প্রকাশিত সংবাদ উদ্দেশ্য প্রণোদিত এবং বস্তুনিষ্ঠ নয় বলে দাবি করেছে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন (বিএএসএ)। এ ধরনের সংবাদ পরিবেশনের মাধ্যমে সিভিল প্রশাসন ও প্রশাসন ক্যাডারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপপ্রয়াস চালানো হয়েছে বলে অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মো. আনোয়ার উল্ল্যাহ ও মহাসচিব মুহাম্মদ মাহবুবুর রহমান এক বিবৃতিতে মন্তব্য করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন জেলায় জেলা প্রশাসক নিয়োগ, বিভিন্ন মন্ত্রণালয়ে সচিব পদে পদায়নসহ অন্যান্য পদে পদায়ন নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পর্কিত সংবাদ ও তথ্য বিভিন্ন পত্র পত্রিকায়, ইলেকট্রনিক মিডিয়াসহ বিভিন্ন সোস্যাল মিডিয়ায় প্রচারিত হচ্ছে, যা বিএএসএ’র নজরে ও পর্যবেক্ষণে এসেছে। এ ধরনের সংবাদ প্রচারের মাধ্যমে প্রশাসন ক্যাডারের ভাবমূর্তি ক্ষুণ্নকরা সহ ছাত্র-জনতার সম্মিলিত আন্দোলনের ফসল তথা বর্তমান অন্তর্বর্তীকালীন সরকারের কার্যক্রমকে বিতর্কিত করার প্রয়াসে লিপ্ত হয়েছে। 

দুর্নীতির সংবাদ সাক্ষ্য প্রমাণ দ্বারা সমর্থিত নয় এরূপ সংবাদ পরিবেশনের ক্ষেত্রে মোবাইলের স্ক্রিনশট বা কোন কোন ক্ষেত্রে অডিও রেকর্ড ব্যবহার করা হচ্ছে, যা বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে কৃত্রিমভাবেও প্রস্তুত করা সম্ভব উল্লেখ করে তারা বলেছেন, সকল মিডিয়ার প্রতি যথাযথ সম্মান রেখেই বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশন স্মরণ করিয়ে দিতে চায়, স্বৈরাচার সরকারের দোসররা এখনো সক্রিয় থেকে গোপনে নানা অপকৌশলে তথ্য বিভ্রাট ঘটিয়ে জনমনে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বিধায় সকলকে সতর্ক থাকতে হবে।

আরো পড়ুন: সাবেক ডিআইজিসহ আবু সাঈদ হত্যা মামলার ১৪ আসামির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রকাশিত সংবাদ পর্যালোচনায় এবং সংশ্লিষ্ট পক্ষগণের সাথে কথা বলে জানা যায় পরিবেশিত সংবাদ উদ্দেশ্য প্রণোদিত এবং বস্তুনিষ্ঠ নয়। এ ধরনের সংবাদ পরিবেশনের মাধ্যমে শুধুমাত্র সংশ্লিষ্ট কর্মকর্তার ব্যক্তিগত ও সামাজিক মর্যাদা ক্ষুণ্ণ করা হয়নি বরং সিভিল প্রশাসন ও প্রশাসন ক্যাডারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপপ্রয়াস চালানো হয়েছে, যা অত্যন্ত দুঃখজনক।

কোন নির্দোষ কর্মকর্তা যাতে তথ্যপ্রযুক্তির অপব্যবহারের শিকার না হন এবং বিনা অপরাধে চরিত্র হনন করা না হয় সেজন্য ঘটনার সত্যতা যাচাই করে সংবাদ পরিবেশন করতে অ্যাসোসিয়েশনরে পক্ষ হতে অনুরোধ জানানো হয়েছে।