৩০ সেপ্টেম্বর ২০২৪, ২১:২৮

মঙ্গলবার থেকে সুপারশপে বন্ধ হচ্ছে পলিথিন

নিষিদ্ধ হচ্ছে পলিথিনের ব্যবহার  © সংগৃহীত

দেশের সুপারশপগুলোতে নিষিদ্ধ হচ্ছে পলিথিনের ব্যবহার। আগামীকাল (১ অক্টোবর) থেকে বিকল্প হিসেবে সব সুপারশপে বা এর সম্মুখে পাট ও কাপড়ের ব্যাগ ক্রেতাদের কেনার জন্য রাখার নির্দেশ দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

এরই মধ্যে ডেইলি শপিং, স্বপ্ন ও আগোরায় পলিথিনের ব্যবহার বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে সোমবার ‘স্বপ্ন’ মালিবাগ আউটলেটের ম্যানেজার হাফিজ হোসেন বলেন, আমরা এরই মধ্যে আমাদের শপের বিভিন্ন জায়গায় বিজ্ঞপ্তি দিয়েছি। আমাদের যে টিস্যু ব্যাগ, জালি ব্যাগ ছিল সেগুলো সরিয়ে নিছি। পরিবেশ অধিদপ্তর থেকে পাটের তৈরি বিভিন্ন আকৃতির ব্যাগ দেওয়া হচ্ছে। যার মূল্য ৬টা থেকে ১৭ টাকা পর্যন্ত। কাস্টমারদের সেগুলো কিনে নিতে হবে।

আগোরার মগবাজার ব্র্যাঞ্চের আসিস্ট্যান্ট ম্যানেজার জাকির হোসেন বলেন, আমরা আগেও কখনো পলিথিনের ব্যবহার করিনি। এত দিন টিস্যু ব্যাগ ও কাগজের ব্যাগ ছিল, সেগুলো কাল থেকে ব্যবহার বন্ধ। আগামীকাল থেকে পাটের ব্যাগের ব্যবস্থা থাকবে, নতুবা কাস্টমরার নিজ দায়িত্বে ব্যাগ নিয়ে আসবে।

গত ৯ সেপ্টেম্বর সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে পলিথিন শপিং ব্যাগের নিষেধাজ্ঞা কার্যকর করতে কর্মপরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে অংশীজনদের সঙ্গে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর বিধান অনুসারে আনুষ্ঠানিকভাবে ২০০২ সালের ১ মার্চ সরকার বাংলাদেশে পলিথিন ব্যাগ নিষিদ্ধ ঘোষণা করে। সেই সময় পরিবেশ অধিদপ্তর শর্তসাপেক্ষে সব রকমের পলিথিন শপিং ব্যাগ উৎপাদন, আমদানি, বাজারজাতকরণ, বিক্রি, মজুত ও বিতরণ নিষিদ্ধ করে।

২০০২ সালে নিষেধাজ্ঞা আরোপের পর থেকে ৯৩১ টন পলিথিন জব্দ করা হয়েছে। ৫২টি কারখানা উচ্ছেদ হয়েছে।