৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৪২

একাধিক দাবি নিয়ে পান্থপথে সড়ক অবরোধ নিটার শিক্ষার্থীদের

আন্দোলনরত শিক্ষার্থীরা  © সংগৃহীত

বর্তমান পরিচালককে অপসারণ, ১৪ জন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর পদত্যাগ, গভর্নিং বডির সংস্কার এবং আগামী ৩ কার্যদিবসের মধ্যে হোস্টেল খুলে দিয়ে শ্রেণি কার্যক্রম শুরুর দাবি নিয়ে রাজধানীর পান্থপথ মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চের (নিটার) শিক্ষার্থীরা।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিলে সোনারগাঁও হোটেল মোড় থেকে পান্থপথ পর্যন্ত দুই পাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে আশপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। আন্দোলনরত শিক্ষার্থীরা প্রতিষ্ঠানটির বর্তমান পরিচালকের বিরুদ্ধে দুর্নীতিকে প্রশ্রয়, ক্ষমতা কেন্দ্রীভূতকরণ ও শিক্ষার্থীদের উপর অতর্কিত হামলায় নেতৃত্ব দেওয়ায় অভিযোগ থাকায় অপসারণের দাবি করছেন।

একই সঙ্গে ২৭ দিন পার হলেও নিটার প্রশাসন শিক্ষার্থীদের যৌক্তিক দাবি না মেনে, উল্টো শিক্ষার্থীদের দোষী বানিয়ে হোস্টেল বন্ধসহ অপেশাদার আচরণ করছে বলেও অভিযোগ তাদের। এতদিনেও তাদের দাবি না মানায় তারা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভে করেছেন। এর আগে গত ২৭ ও ২৮ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান করেন। শিক্ষার্থীরা বলছেন, এরপরও সমস্যার সমাধানে সাড়া না পাওয়ায় তারা পান্থপথে এসে অবস্থান নিয়েছেন।

ডিএমপির তেজগাঁও ট্রাফিক জোনের সহকারী পুলিশ কমিশনার স্নেহাশীষ কুমার দাস বলেন, ‘শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেওয়ায় দুইপাশেই যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে ক্রাইম ডিভিশনের কর্মকর্তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করেন।’

কলাবাগান থানার ওসি মুক্তারুজ্জামান বলেন, ‘আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় বসুন্ধরা সিটির পাশে। এ কারণে তারা কার্যালয়টির সামনে বিচ্ছিন্নভাবে অবস্থান নিলে সড়ক বন্ধ হয়ে যায়। আমাদের সিনিয়র অফিসাররা ঘটনাস্থলে গিয়ে শিক্ষার্থী ও প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করেছেন।’

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, নতুন পরিচালক নিয়োগের পর্যায়কালীন সময়ে ভারপ্রাপ্ত পরিচালক নিয়োগ দিতে হবে। এছাড়া অভিযুক্ত ১৪ জন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীর পদত্যাগ, গভর্নিং বডির সংস্কার এবং সাধারণ শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে আগামী ৩ কার্যদিবসের মধ্যে হোস্টেল খুলে দিয়ে শ্রেণি কার্যক্রম শুরু করার দাবি জানাচ্ছেন তারা।