৩০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫

বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তার পানি

তিস্তা  © সংগৃহীত

রংপুরের কাউনিয়া পয়েন্টে তিস্তার পানি বিপৎসীমার ৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। সোমবার (২৯ সেপ্টেম্বর) বেলা বাড়ার সাথে সাথে কমতে শুরু করেছে তিস্তার পানি। 

রংপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পক্ষ থেকে সোমবার (৩০ সেপ্টেম্বর) জানানো হয়েছে, তিস্তা নদীর পানি রাতে বাড়লেও ভোর থেকে কমতে শুরু করে। কাউনিয়ায় পানি বাড়লেও তা বিপৎসীমার নিচে নেমে গেছে। কোনো বৃষ্টিও হয়নি। পাউবো রংপুর কার্যালয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবিব এ তথ্য নিশ্চিত করেছেন।

অব্যাহত ভারী বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পানিতে তিস্তা ক্রমশই বিপজ্জনক হয়ে উঠে। বিপৎসীমার ৩১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত তিস্তার চরসহ নদীবেষ্টিত বিভিন্ন এলাকার নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয় রবিবার (২৮ সেপ্টেম্বর) রাতে।

আরও পড়ুন: আকস্মিক বন্যায় উত্তরাঞ্চলের পাঁচ জেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি

তিস্তাপাড়ের কাউনিয়া এলাকার নিম্নাঞ্চলের প্রায় ৫০০ পরিবার পানিবন্দি হয়ে ছিল। সেসব বাড়িঘড় থেকে বন্যার পানি নেমে যাচ্ছে এবং নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানান (পাউবো)  বন্যা পূর্বাভাস কেন্দ্র থেকে।

গঙ্গাচড়ার লক্ষ্মীটারী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবদুল্লাহেল হাদী গণমাধ্যমকে বলেন, চরাঞ্চলে সামান্য পানি উঠলেও পানি নেমে যাচ্ছে